মানিকগঞ্জে সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছে আফরোজা বেগম জেনারেল হাসপাতাল

আফরোজা বেগম জেনারেল হাসপাতাল

মানিকগঞ্জে সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছে আফরোজা বেগম জেনারেল হাসপাতাল

অনলাইন ডেস্ক

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে শীর্ষ শিল্প উদ্যোক্তা বসুন্ধরা গ্রুপ। তাদের সব কর্মকাণ্ড পরিচালিত হয় দেশ ও মানুষের কল্যাণে। এবার মানিকগঞ্জের মানুষকে সর্বাধুনিক ও সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যসেবা দিতে বসুন্ধরা গ্রুপের সামাজিক উন্নয়ন শাখা ‌‘বসুন্ধরা ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেছে আফরোজা বেগম জেনারেল হাসপাতাল।  

গত ২৩ আগস্ট মানিকগঞ্জের সবচেয়ে গুরুত্বপূর্ণ বেওথা সড়কের পাশে দুই বিঘা জমির ওপর সাততলাবিশিষ্ট ২০০ শয্যার এই হাসপাতালটি যাত্রা শুরু করেছে।

বর্তমানে এখানে প্রতিদিন বিশেষজ্ঞ চিকিৎসকগণ নিয়মিত রোগী দেখছেন। উন্নতমানের স্বাস্থ্য সেবা দেবার লক্ষে এই হাসপাতালটি এখন প্রস্তুত বলে জানা গেছে।

যেসব সেবা থাকছে
২০০ শয্যার অত্যাধুনিক এই হাসপাতালে রয়েছে মেডিসিন, কার্ডিওলজি, নেফ্রোলজি, জেনারেল সার্জারি, গাইনোকোলজি, পেডিয়াট্রিকস ও অন্যান্য বিভাগ। কিডনি বিকল রোগীরা এখানে স্বল্পমূল্যে হেমোডায়ালাইসিস সেবা পাচ্ছেন।

 রয়েছে ২০ শয্যার হেমোডায়ালাইসিস ইউনিট এবং ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। সর্বোত্তম ক্লিনিক্যাল ল্যাবরেটরি ও রেডিওলজি পরিষেবা সহ অভিজ্ঞ ল্যাব বিশেষজ্ঞ ও টেকনোলজিস্ট দ্বারা পরীক্ষা করে র্নিভুল রির্পোট প্রদানের মাধ্যমে সঠিক রোগ নির্ণয় করে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে ।

আরও রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্ট। প্রতিটি বিভাগেই রয়েছে পর্যাপ্ত চিকিৎসক, নার্স এবং সহযোগী কর্মী। ন্যায্যমূল্যে ওষুধ কেনার জন্য রয়েছে সেন্ট্রাল ফার্মেসি। নিজস্ব জেনারেটরের মাধ্যমে হাসপাতালটিতে সার্বক্ষণিক বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করা হয়।  রয়েছে কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা। পুরো হাসপাতালে বিশুদ্ধ পানি সরবরাহ করা হয় কেন্দ্রীয় ব্যবস্থার মাধ্যমে।  

শিগগিরই চালু হবে অপারেশন থিয়েটার

হাসপাতালের অপারেশনাল ম্যানেজার দিলিপ কুমার মণ্ডল নিউজ টোয়েন্টিফোরকে বলেন, বসুন্ধরা গ্রুপের সম্মানিত চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান সাহেবের লক্ষ্য—মানিকগঞ্জের মানুষকে স্বল্পমূল্যে সর্বোত্তম স্বাস্থ্যসেবা নিশ্চিত করা এবং এই প্রক্রিয়াটি ভবিষ্যতে ধারাবাহিকভাবে সারাদেশের মানুষের জন্য ছড়িয়ে দেয়া। তাঁর মানবিক মূল্যবোধ, আধুনিক চিন্তা-চেতনার ফসল এই হাসপাতাল। এখানকার পরিবেশ, পরিচ্ছন্নতা এবং চিকিৎসা ব্যবস্থা আধুনিক মানের।

তিনি জানান, এখন আউটডোর চিকিৎসা সেবা অব্যাহত আছে। অতি দ্রুতই ইনডোর সেবাসমূহ সহ হাসপাতালের অপারেশন থিয়েটার কার্যক্রম চালু হবে।  

news24bd.tv/arkabul
 

পাঠকপ্রিয়