সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিনের জন্মদিন আজ 

সংগৃহীত ছবি

সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিনের জন্মদিন আজ 

অনলাইন ডেস্ক

দেশের কিংবদন্তি সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিনের জন্মদিন আজ। শাস্ত্রীয়, লোক, আধুনিক কিংবা চলচ্চিত্রের নেপথ্য গায়িকা হিসেবে জীবন্ত কিংবদন্তি তিনি। ১৯৫৪ সালের ৪ সেপ্টেম্বর ঢাকাতে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তী কণ্ঠশিল্পী।

সাবিনা ইয়াসমিন জন্মে এক পারিবারিক সুরের আবহাওয়ায়।

তার বাবা লুৎফর রহমান সরকারি চাকরি করলেও চমৎকার রবীন্দ্র সংগীত গাইতেন। মা মৌলুদা খাতুন মুর্শিদাবাদের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ওস্তাদ কাদের বক্সের কাছে শাস্ত্রীয় সংগীতের তালিম নিয়েছিলেন। সাবিনা ইয়াসমিন ওস্তাদ পিসি গোমেজের কাছে একটানা ১০ বছর শাস্ত্রীয় সংগীতের তালিম নিয়েছেন। তবে মঞ্চে গান গাইতে উঠেছেন মাত্র সাত বছর বয়সে।

১৯৬২ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে শিশু কন্ঠশিল্পী হিসেবে, রবীন ঘোষের সুরে একটি গান গেয়েছিলেন সাবিনা ইয়াসমিন। ১৯৬৪ সালে তিনি বেতারে ছোটদের গানের অনুষ্ঠান ‘খেলাঘর’-এ নিয়মিত অংশ নিতেন। ১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ ছবিতে প্লে-ব্যাক শিল্পী হিসেবে আত্মপ্রকাশ ঘটে সাবিনা ইয়াসমিনের। এরপর কেবলই এগিয়ে চলা। চলচ্চিত্রে গান গেয়েছেন অসংখ্য।

বরেণ্য এ সংগীতশিল্পী একুশে পদক, স্বাধীনতা পুরস্কারসহ সর্বোচ্চ ১৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার পেয়েছেন তিনি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ১৪ বার। আরটিভি স্টার অ্যাওয়ার্ড ২০১৮-এ আজীবন সম্মাননা পান সাবিনা ইয়াসমিন। তার প্রাপ্তির ঝুলিতে রয়েছে এইচ এম ভি'র ডবল প্লাটিনাম ডিস্ক, উত্তম কুমার পুরস্কার, বিশ্ব উন্নয়ন সংস্থা থেকে ডক্টরেট ডিগ্রি, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পদক ও সম্মাননা।

news24bd.tv/TR

পাঠকপ্রিয়