পাকিস্তানের সঙ্গী হলো ভারত

সংগৃহীত ছবি

পাকিস্তানের সঙ্গী হলো ভারত

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সঙ্গী হয়ে গ্রুপ 'এ' থেকে সুপার ফোর নিশ্চিত করল রোহিত শর্মার দল। এশিয়া কাপের গ্রুপ পর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে বৃষ্টি আইনে নেপালকে ১০ উইকেটে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করেছে ভারত। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে রোহিত শর্মা এবং শুবমান গিলের জোড়া ফিফটিতে ভর করে জয়ের স্বাদ পেয়েছে ভারতীয়রা। পাকিস্তানের সঙ্গী হয়ে তাই গ্রুপ 'এ' থেকে সুপার ফোরে চলে গেলে ভারত।

  

পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নেপালের বিপক্ষে নিজেদের শেষ গ্রুপ ম্যাচে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেয় ভারত। নিজেদের বোলিং ইনিংস পরিপূর্ণ করতে পারলেও ব্যাটিংয়ে নেমে মাত্র ২.১ ওভার ব্যাট করার সুযোগ পেয়েছে তারা। এরপর ঝুম বৃষ্টিতে খেলা আর মাঠে গড়ায়নি। বোলিং করতে নেমে বাজে ফিল্ডিংয়ের প্রদর্শনী শুরু করেছিল ভারত।

নেপালের ব্যাটারদের লোপ্পা লোপ্পা ক্যাচ ভারতীয় ফিল্ডারদের মাখন লাগানো হাত বেয়ে পড়েছে বহুবার।

সেই সুযোগ লুফে নিয়ে উদ্বোধনী জুটিতে নেপাল তুলে ফেলে ৬৫ রান। ওপেনার কুশল ভুরটেল খেলেন ২৫ বলে ৩৮ রানের বিস্ফোরক এক ইনিংস। আরেক ওপেনার আসিফ শেখও যথেষ্ট সাবলীল ছিলেন ব্যাট হাতে। ধৈর্য ধরে ব্যাট চালিয়ে ফিফটি তুলে নেন আসিফ। ৯৭ বলে ৫৮ রানের লড়াকু এক ইনিংস খেলেন এই ওপেনার। নেপালের ইনিংসে আর বলার মত রান করতে পেরেছেন সোমপাল কামি। ৫৬ বলে ৪৮ রানের ইনিংস খেলেন তিনি। ৪৮.২ ওভার শেষে ২৩০ রানের মাথায় অলআউট হয়ে যায় নেপাল। এই ইনিংসের মাঝেও একাধিকবার বাগড়া দিয়েছে বৃষ্টি।

ভারতের হয়ে ৩টি করে উইকেট শিকার করেন রবীন্দ্র জাদেজা এবং মোহাম্মদ সিরাজ। এছাড়া ১টি করে উইকেট নেন মোহাম্মদ শামি, হার্দিক পান্ডিয়া এবং শার্দুল ঠাকুর।

জবাব দিতে নেমে শুরুতে ভালো কিছুর আভাস দিচ্ছিলেন ভারতীয় ওপেনার শুবমান গিল। ৩ চারে ৬ বলে ১২ রানে পৌঁছে যান গিল। আরেক দিকে অধিনায়ক রোহিত শর্মা ৭ বলে ৪ রান করে টিকে ছিলেন। ২.১ ওভার শেষে বিনা উইকেটে ১৭ রান তোলার পরেই নামে বৃষ্টি। সেই বৃষ্টি অনেক পরে গিয়ে থামে। ম্যাচ আবারও শুরু হয়। ২৩ ওভারে ভারতের নতুন লক্ষ্য দাঁড়ায় ১৪৫।  

বৃষ্টির পর মাঠে নেমে আগ্রাসী মেজাজে ব্যাট চালাতে থাকেন রোহিত এবং গিল। নেপালের বোলারদের কোনো পাত্তাই দেননি দুজন। মারমুখি ব্যাটিংয়ে বোলারদের কচুকাটা করে লক্ষ্যের দিকে ছুটতে থাকেন গিল এবং রোহিত। আগে ফিফটির দেখা পান রোহিত, পরে তা ছুঁয়ে ফেলেন গিলও। দুজনের জুটি সেঞ্চুরি পেরিয়ে ছুটতে থাকে দ্রুতগতিতে।  

শেষ দিকেও অব্যাহত ছিল রোহিত এবং গিলের ধুন্ধুমার ব্যাটিং। তাদের দুজনের সামনে কোনোরকম সুবিধা করতে পারেননি নেপালের বোলাররা। মারকুটে ব্যাটিংয়ে ১৭ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। ১০ উইকেটের জয়ে সুপার ফোর নিশ্চিত করে তারা। ৫৯ বলে ৭৪ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন রোহিত। অন্যদিকে গিল করেছেন ৬২ বলে ৬৭ রান। দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন দুজন।   

এই জয়ের ফলে গ্রুপ পর্বের খেলা শেষে ২ ম্যাচ থেকে ৩ পয়েন্ট সংগ্রহ করল ভারত। পাকিস্তানের সঙ্গী হয়ে গ্রুপ 'এ' থেকে সুপার ফোর নিশ্চিত করল রোহিত শর্মার দল।  
news24bd.tv/AA

পাঠকপ্রিয়