সুষ্ঠু নির্বাচনের ঘোষণা দিলেন গ্যাবনের ক্যু নেতা

সংগৃহীত ছবি

সুষ্ঠু নির্বাচনের ঘোষণা দিলেন গ্যাবনের ক্যু নেতা

অনলাইন ডেস্ক

গত ৩০ আগস্ট একটি ক্যু ঘটিয়ে গ্যাবনের প্রেসিডেন্ট আলী বঙ্গোকে উৎখাত করেন জেনারেল ব্রাইস এনগুয়েমা। একটি বিতর্কিত নির্বাচনে বিজয়ী হওয়ার পরপরই বঙ্গোর বিরুদ্ধে অভ্যুত্থানের নেতৃত্ব দেন এনগুয়েমা। পরে তিনি অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।  

সোমবার রাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সপ্তাহ পেরোনোর আগেই এবার একটি স্বাধীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছেন এনগুয়েমা।

তবে কখন সেই নির্বাচন অনুষ্ঠিত হবে সে বিষয়ে কোনো তারিখ উল্লেখ করেননি তিনি।  

বিতর্কিত প্রেসিডেন্ট বঙ্গোকে উৎখাতের পর গ্যাবনের সাধারণ মানুষ সামরিক বাহিনীকে ধন্যবাদ জানিয়ে উল্লাস প্রকাশ করেছিল। অনেকেই দেশে সামরিক শাসনকে স্বাগত জানিয়েছিলেন। তবে কেউ কেউ বলছিলেন, এনগুয়েমার শাসনও ৫৫ বছর ধরে চলা বঙ্গো রাজবংশের ধারাবাহিকতা হবে।

 

আলী বঙ্গোর পিতা ওমর ২০০৯ সালে মারা যাওয়ার আগে ৪১ বছর ক্ষমতায় ছিলেন। পরে তাঁর স্থলাভিষিক্ত হন আলী।  

৪৮ বছর বয়সী জেনারেল এনগুয়েমা কর্মজীবনের বেশির ভাগ সময় বঙ্গোর অভ্যন্তরীণ বৃত্তে কাটিয়েছেন। এমনকি তাকে আলী বঙ্গোর চাচাতো ভাই বলেও মনে করা হয়।  

সোমবার জেনারেল এনগুয়েমা দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ ডেসমন্ড টুটু, ফরাসি রাষ্ট্রনায়ক চার্লস ফে গল এবং ঘানার প্রাক্তন নেতা জেরি রাওলিংসের মতো ব্যক্তিদের নাম উল্লেখ করেন একটি প্রতিবাদী ভাষণ দেন।  

নির্বাচনের বিষয়ে লাল আনুষ্ঠানিক পোশাক পরিহিত নতুন রাষ্ট্রপতি বলেন, ‘এই দেশপ্রেমিক পদক্ষেপটি আমাদের স্কুলের বইয়ে শেখানো একটি শিক্ষা হবে। ’ 

তিনি জানান, কয়েক দিনের মধ্যেই একটি নতুন সরকার গঠন করা হবে। এ ছাড়া নতুন নির্বাচনী আইন, একটি নতুন দণ্ডবিধি এবং একটি নতুন সংবিধানের ওপর একটি গণভোট অনুষ্ঠানেরও কথা বলেন তিনি।  

জেনারেল এনগুয়েমা নতুন সরকারকে বিলম্ব না করে সব রাজনৈতিক বন্দীর মুক্তির বিষয়ে ভাবতে নির্দেশ দিয়েছেন।  

এনগুয়েমার ভাষণের সময় ক্ষমতাচ্যুত সরকারের প্রাক্তন মন্ত্রীরাও উপস্থিত হয়েছিলেন। তবে জান্তা সরকারের প্রতি আস্থা রাখা মানুষের ভিড়ে তারা সেখানে টিকতে পারেননি।  

বিরোধীরা বোঙ্গোকে ক্ষমতা থেকে অপসারণ করার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। পাশাপাশি দেশে বেসামরিক শাসন দ্রুত ফিরিয়ে আনারও আহ্বান জানিয়েছেন তাঁরা।

news24bd.tv/AA