বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ শুরু 

সংগৃহীত ছবি

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ শুরু 

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে নবম নিরাপত্তা সংলাপ শুরু হয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এই সম্মেলন শুরু হয়।  

এতে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন স্টেট ডিপার্টমেন্টের রাজনৈতিক সামরিকবিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক। বাংলাদেশ প্রতিনিধি দলে আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নর্থ-আমেরিকা বিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

 

দুই দেশের মধ্যে প্রতিবছর এ সংলাপ অনুষ্ঠিত হয়। অষ্টম সংলাপ ওয়াশিংটনে অনুষ্ঠিত হওয়ায় এবার ঢাকায় হচ্ছে। নিরাপত্তা সংলাপের বিষয়ে বেসামরিক কর্মকর্তাদের নেতৃত্বে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে নিরাপত্তা-সংক্রান্ত সব বিষয় আলোচিত হয়।

মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, সংলাপে উভয়পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিক রিজিওনাল ইস্যু, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা কার্যক্রম, নিরাপত্তা সহযোগিতা এবং সন্ত্রাস দমনসহ আরও অনেক বিষয়ে আলোচনা করবেন। এ সংলাপ দুই দেশের ব্যাপক নিরাপত্তা সহযোগিতার অংশ।

বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী নিরাপত্তা অংশীদারত্ব রয়েছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অনেক কিছু শেয়ার করা হয়। উভয় দেশের অবাধ, মুক্ত, শান্তিপূর্ণ এবং নিরাপদ ইন্দো-প্যাসিফিক গড়ে তোলার লক্ষ্য রয়েছে। এ পারস্পরিক উদ্দেশ্য হাসিলে আমরা বছরজুড়ে বিভিন্ন সংলাপ করে থাকি।  
 news24bd.tv/আইএএম