বাংলাদেশের সঙ্গী হতে আজ লড়বে শ্রীলঙ্কা-আফগানিস্তান

সংগৃহীত ছবি

বাংলাদেশের সঙ্গী হতে আজ লড়বে শ্রীলঙ্কা-আফগানিস্তান

অনলাইন ডেস্ক

সুপার ফোরে ওঠতে আজ মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে লাহরের গাদ্দাফি স্টেডিয়ামে।  

আজ আফগানিস্তানের কাছে বড় ব্যবধানে হেরে গেলে এশিয়া কাপের প্রথম পর্ব থেকেই বিদায় নিতে হবে শ্রীলঙ্কাকে। এমন অবস্থায় লঙ্কানদের চেয়ে নেট রান রেটে এগিয়ে থেকে ‘বি’ গ্রুপ থেকে সুপার ফোরে বাংলাদেশের সঙ্গী হবে আফগানিস্তান।

গত রোববার আফগানিস্তানকে ৮৯ রানে হারিয়েই নেট রান রেটের হিসাবে সুপার ফোর খেলা নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। ৮৯ রানের ব্যবধানটাই নিশ্চিত করে দিয়েছে নেট রান রেটে শ্রীলঙ্কা ও আফগানিস্তান—দুই দলেরই পেছনে পড়ার কোনো সম্ভাবনা নেই সাকিবদের।

বাংলাদেশের কাছে বড় ব্যবধানে হেরে নিজেদের কাজটা কঠিন করে ফেলেছে আফগানরা। তার ওপর আজ খেলা লাহোরের ব্যাটিংবান্ধব উইকেটে।

এই মাঠে প্রথম ব্যাটিং করলে কমপক্ষে ৬০-৭০ রানে জিততে হবে আফগানিস্তানকে। আফগানিস্তান প্রথমে ব্যাটিং করে ৩০০ রান করলে শ্রীলঙ্কাকে ২৩০ রানের মধ্যে থামাতে হবে। আর ২০০ করলে থামাতে হবে ১৩৬ রানের মধ্যে।

শ্রীলঙ্কা প্রথম ব্যাটিং করে যত রানই করুক না কেন, লক্ষ্যটা ৩৫ ওভারের মধ্যে ছুঁয়ে ফেললে সুপার ওভার নিশ্চিত হবে আফগানিস্তানের। তবে শ্রীলঙ্কা ৩০০ করলে, লক্ষ্যটা ৩৮ ওভারের মধ্যে ছুঁলেও চলবে শহীদিদের।

আফগানদের সাহস জোগাতে পারে দুই দলের মুখোমুখি হওয়ার সাম্প্রতিক ইতিহাসও। গত ১০ মাসে ওয়ানডেতে দুই দল ৬ বার মুখোমুখি হয়েছে, এর একটি ম্যাচ বৃষ্টিতে শেষ হতে পারেনি। বাকি ৫ ম্যাচের ২টিতে জিতেছে আফগানিস্তান, ২টিই শ্রীলঙ্কার মাটিতে।

news24bd.tv/আইএএম