ডেঙ্গু নিয়ে চার দিনে হাসপাতালে ভর্তি ৯ হাজার রোগী, মৃত্যু ৫৩

ফাইল ছবি

ডেঙ্গু নিয়ে চার দিনে হাসপাতালে ভর্তি ৯ হাজার রোগী, মৃত্যু ৫৩

অনলাইন ডেস্ক

দেশে গত এক দিনে এডিস মশাবাহিত ডেঙ্গুতে আরো ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আটজন ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে মারা গেছে। চারজন মারা গেছে ঢাকার হাসপাতালে। একই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৮২৩ জন।

এর মধ্যে ঢাকার বাইরে এক হাজার ৮১৮ জন, ঢাকায় এক হাজার পাঁচজন। অর্থাৎ এক দিনে আক্রান্ত ও মৃত্যু দুটিই ঢাকার বাইরে বেশি। গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের ডেঙ্গু পরিস্থিতির এই তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, চলতি মাসের প্রথম চার দিনে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৯ হাজার ৩১৭ জন।

এর মধ্যে ঢাকা মহানগরে তিন হাজার ৪৬৮ জন, ঢাকার বাইরে পাঁচ হাজার ৮৪৯ জন। অর্থাৎ হাসপাতালে ভর্তি রোগীর ৬২.৭৭ শতাংশ ঢাকার বাইরের।

একই সময়ে মারা গেছে ৫৩ জন। এর মধ্যে ৩০ জন ঢাকার, ঢাকার বাইরের ২৩ জন। অর্থাৎ ৫৬.৬০ শতাংশ ঢাকার বিভিন্ন হাসপাতালে মারা গেছে।  

চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এক লাখ ৩৩ হাজার ১৩৪ জন। এর মধ্যে ঢাকায় ৬১ হাজার ৪৮৯ জন আর ঢাকার বাইরে ৭১ হাজার ৬৪৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৪৬ জনের। এর মধ্যে ঢাকায় ৪৬৮ জনের, ঢাকার বাইরে ১৭৮ জনের মৃত্যু হয়েছে।

সেই হিসাবে, ঢাকায় ডেঙ্গুতে আক্রান্ত ১৩১ জনে একজনের মৃত্যু হয়েছে। ঢাকার বাইরে ৪০২ জনে একজনের মৃত্যু হয়েছে।  

প্রতিটি জেলায় ডেঙ্গুর বাহক এডিস মশার লার্ভা পাওয়া যাচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মশা যে পর্যন্ত না কমবে, সে পর্যন্ত ডেঙ্গুর প্রাদুর্ভাব এবং মৃত্যুর সংখ্যাও কমবে না। বেশির ভাগ বড় ভবনের আশপাশে, নর্দমা ও ফুলের টবে লার্ভা পাওয়া যাচ্ছে।

এই রকম আরও টপিক