বাংলাদেশে ‘জওয়ান’ মুক্তি নিয়ে ধোঁয়াশা কাটছেই না

সংগৃহীত ছবি

বাংলাদেশে ‘জওয়ান’ মুক্তি নিয়ে ধোঁয়াশা কাটছেই না

অনলাইন ডেস্ক

কথা ছিল ভারতের সঙ্গে একই দিনে বাংলাদেশেও মুক্তি পাবে বলিউড কিং শাখরুখ খানের ‘জওয়ান’। সেই বন্দোবস্ত করতে দৌড়ঝাঁপ চালাচ্ছিলেন এ দেশে সিনেমাটির আমদানিকারক অ্যাকশন কাট এন্টারটেইমেন্টের স্বত্বাধিকারী ও পরিচালক অনন্য মামুন। সিনেমাটি এরই মধ্যে তথ্য মন্ত্রণালয় থেকে মুক্তির অনুমোদন পেয়ে গেছে সেন্সর বোর্ডে। তবে সেখান থেকে এখন পর্যন্ত ছাড়পত্র না মেলায় এই সিনেমা মুক্তি নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

শাহরুখের ‘জওয়ান’ বাংলাদেশে মুক্তি দেওয়ার ব্যাপারে গত ২৭ আগস্ট আলোচনায় বসে আমদানি-রপ্তানি কমিটি। একই দিনে আমদানির প্রস্তাব পাঠানো হয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রীর দপ্তরে। গতকাল ৪ আগস্ট মন্ত্রীর অনুমোদন পেয়ে সিনেমাটি সেন্সর বোর্ডে গেছে।

বিভিন্ন সূত্রের বরাতে জানা গেছে, সেন্সর বোর্ডের সব সদস্য এখনো জওয়ান দেখেননি।

ফলে ভারতের সঙ্গে একইদিন অর্থাৎ, ৭ সেপ্টেম্বর এই সিনেমা মুক্তির বিষয়টি অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে।  

প্রযোজক সমিতির অলিখিত নিয়ম অনুযায়ী, শুক্রবার ছাড়া সিনেমা মুক্তি দেওয়া যায় না। তবে শোনা যাচ্ছিল দেশের সিনেপ্লেক্সগুলোতে ৭ সেপ্টেম্বরই মুক্তি পাবে জওয়ান। সিঙ্গেল স্ক্রিনে নিয়ম মেনে ৮ সেপ্টেম্বর মুক্তি দেওয়া হবে। এরই মধ্যে দেশের দুই-একটি সিনেমা হল জওয়ানের টিকিট বিক্রি শুরু করে দিয়েছে।

এ বিষয়ে নিউজ টোয়েন্টিফোরের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের অনন্য মামুনকে। তিনি জানিয়েছেন, এখনো সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়নি জওয়ান। কখন ছাড়পত্র মিলবে তারও নিশ্চিয়তা দিতে পারেননি তিনি। এছাড়া টিকিট বিক্রির বিষয়টি নিয়েও কিছু জানেন না বলে জানিয়েছেন তিনি।

অনন্য মামুন বলেছেন, বাংলা সিনেমা হলে সেন্সর বোর্ডের ৯ সদস্য দেখলেই হতো। তবে হিন্দি সিনেমা বিধায় সেন্সর বোর্ডের সব সদস্যকে দেখতে হবে, সেটা এখনো হয়নি। সেন্সর ছাড়পত্র আজ রাতের মধ্যেই হতে পারে, এমনকি সেটা কাল সকালেও হতে পারে। নিশ্চিত করে কিছুই বলতে পারছি না।  

অগ্রিম টিকিট বিক্রি প্রসঙ্গে জওয়ান আমদানিকারক আরও বলেন, ‘এটা তো আমার হাতে নেই। আমি কী করতে পারি? সিনেমা আনতে পারি, মন্ত্রণালয়ে দৌড়াতে পারি, এর চেয়ে বেশি কিছু তো করার নেই আমার। আমি যতদূর জানি দর্শকদের তুমুল আগ্রহের কারণে হল মালিকেরা টিকিট বিক্রি শুরু করেছেন। ’ 

এর আগে, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্ত বাণিজ্য চুক্তির (সাফটা) আওতায় উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানির সরকারি অনুমতি মেলার পর প্রথম কোনো সিনেমা হিসেবে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা পড়েছিল হিন্দি সিনেমা ‘পাঠান’। এই অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টই এই সিনেমা এনেছিল।

news24bd.tv/SHS