এ বছর ডেঙ্গু রোগী বেশি এটি উদ্বেগজনক: স্বাস্থ্যমন্ত্রী

এ বছর ডেঙ্গু রোগী বেশি এটি উদ্বেগজনক: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি এটি উদ্বেগজনক বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। মশা নিয়ন্ত্রণ করা না গেলে ডেঙ্গু রোগ থেকে নিস্তার মিলবে না। তাই সংশ্লিষ্টদের মনোযোগ বাড়ানোরও আহ্বান জানিয়েছেন মন্ত্রী।

মঙ্গলবার দুপুরের দিকে ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপের উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

ঢাকা মেডিকেল কলেজের পাশে ডা. মিলন অডিটোরিয়ামে এ বিষয়ে এক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলার জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। চিকিৎসা গাইডলাইনও তৈরি করা হয়েছে। ডেঙ্গুর ওপরে চিকিৎসক-নার্সদের ট্রেনিং দেওয়া হয়েছে।

আমাদের স্বাস্থ্যসেবায় কোনো ঘাটতি নেই।

মন্ত্রী বলেন, গত দু-এক দিনের তুলনায় রোগীর সংখ্যা এখনও কমেনি। ডেঙ্গু রোগীর সংখ্যা আরো বাড়ছে। এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। এটি সত্যিই উদ্বেগজনক। মশা নিয়ন্ত্রণ করা না গেলে নিস্তার মিলবে না ডেঙ্গু রোগ থেকে। তাই সংশ্লিষ্টদের মনোযোগ বাড়ানোরও আহ্বান জানান।

‌‘বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে আনতে পারলে, ডেঙ্গুও আনতে পারবে। তবে মশা নির্মূল করতে হবে। মশা বাড়লে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়বে। তাই সবাইকে সজাগ থাকতে হবে। আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এরইমধ্যে আমাদের স্বাস্থ্যসেবা ডেঙ্গু চিকিৎসায় অগ্রগতি লাভ করেছে’ , যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, ডেঙ্গু ড্রপস অ্যাপের মাধ্যমে রোগীর প্যারামিটারসহ সব বিষয় নির্ণয় করে কতটুকু ফ্লুইড দিতে হবে, তা দ্রুত সময়ে জানা যাবে। চিকিৎসক ও বুয়েটের শিক্ষার্থীরা অ্যাপটি তৈরি করেছেন। বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল প্রকৌশলীও এতে সহযোগিতা করেন। এই অ্যাপের মাধ্যমে রোগীর বয়স, উচ্চতা, লিঙ্গসহ সবকিছু নির্ণয় করে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়া যাবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বুয়েট ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tvতৌহিদ