সুপার ফোরে উঠতে কত বলে জিততে হবে আফগানদের? 

সংগৃহীত ছবি

সুপার ফোরে উঠতে কত বলে জিততে হবে আফগানদের? 

অনলাইন ডেস্ক

এশিয়া কাপের ‘সুপার ফোর’ নিশ্চিতের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টসে জিতে আগে ব্যাট করে স্কোরবোর্ডে ২৯১ রান তুলেছে শ্রীলঙ্কা। শুরুতে ব্যাট করে লঙ্কানরা বড় সংগ্রহ পেয়ে যাওয়ায় অন্তত ৩৭.১ ওভার বা ২২৩ বলে এই রান সফলভাবে তাড়া করতে হবে আফগানদের। তবেই সুপার ফোর নিশ্চিত হবে দলটির, বাদ পড়ে যাবে শ্রীলঙ্কা।

তবে ইব্রাহিম-হাশমতুল্লাহরা এ সমীকরণ মেলাতে না পারে ম্যাচটি যদি জিতেও যায়, তারপরও বাংলাদেশের সঙ্গে ‘বি’ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত করবে এবারের এশিয়া কাপের অন্যতম আয়োজক শ্রীলঙ্কা।

আজ মঙ্গলবার পাকিস্তানের লাহোরে ‘বি’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা উদ্বোধনী জুটিতেই তুলে ফেলে ৬৩ রান। দিমুথ করুনারত্নেকে (৩২) ফিরিয়ে এ জুটি ভাঙেন গুলবাদিন নাইব। পরে দারুণ ব্যাটিং করতে থাকা আরেক ওপেনার পাথুম নিশাঙ্কাকেও (৪১) ফেরান এই আফগান পেসার।

গুলবাদিন ঝলক তখনও শেষ হয়নি।

এরপর এই ডানহাতি ফিরিয়ে দেন সাদিরা সামারাবিক্রমাকেও (৩)। অল্প সময়ের ব্যবধানে এই তিন ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে আফগানদের দারুণভাবে ম্যাচে ফেরান তিনি। যদিও চতুর্থ উইকেটে বড় জুটি গড়ে সেই চাপ সামাল দেন কুশল মেন্ডিস ও চরিথ আসালাঙ্কা। এ দুজনে গড়েন ১০২ রানের জুটি। রশিদ খান ভাঙেন এ জুটি। আসালাঙ্কাকে (৩৬) ফেরান তিনি।    

এরপর আবারও অল্প সময়ের মধ্যে বেশ কিছু উইকেট হারিয়ে চাপে পড়ে যায় লঙ্কানরা। ধনাঞ্জয়া ডি সিলভা (১৪) মুজিব উর রহমানের বলে বোল্ড হওয়ার পর কুশল মেন্ডিস (৯২) ফিরে যান রানআউট হয়ে। অল্পের জন্য সেঞ্চুরি মিস করা মেন্ডিসের পর একই ওভারে রশিদের বলে বোল্ড হন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা (৫)। মুহূর্তেই ২২১-৪ স্কোরবোর্ড হয়ে যায় এমন ২২৭-৭!

আড়াই শ রানই তখন শ্রীলঙ্কার জন্য কঠিন বলে মনে হচ্ছিল। তবে শেষদিকে মহেশ থিকশানা ও দুনিথ ভেলালাগের দুর্দান্ত ব্যাটিং প্রায় ৩০০ রানের কাছাকাছি পৌঁছে যায় লঙ্কানরা। ইনিংসের শেষ বলে গুলবাদিনের চতুর্থ শিকার হওয়ার আগে থিকসানার ব্যাট থেকে আসে ২৮ রান। ৩৩ রান করে অপরাজিত থাকেন ভেলালেগে।

news24bd.tv/SHS