সালমান শাহকে হারানোর ২৭ বছর আজ 

সংগৃহীত ছবি

সালমান শাহকে হারানোর ২৭ বছর আজ 

অনলাইন ডেস্ক

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা ছিলেন শাহরিয়ার চৌধুরী ইমন ওরফে সালমান শাহ। অনেকেরই আবার স্বপ্নের নায়ক সালমান শাহ। আজ তার ২৭তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর পৃথিবী ছেড়ে চলে যান এই জনপ্রিয় নায়ক।

রেখে যান অগণিত ভক্ত ও শুভাকাঙ্ক্ষী।

ঢাকাই চলচ্চিত্রে পা রেখে অল্প সময়েই দর্শকদের হৃদয় ছুঁয়েছিলেন জনপ্রিয় এই তারকা। ক্যারিয়ারে মাত্র ছয় বছরেই বাজিমাত করেন তিনি। সালমান শাহ দেখতে যেমন সুদর্শন ছিলেন, তেমনি ভীষণ স্টাইলিশও ছিলেন।

মডেলিং এবং টেলিভিশন নাটক দিয়ে নিজের অভিনয়ের যাত্রা শুরু করলেও, সবার নজর কাড়েন রূপালি পর্দায়। নব্বই দশকে ঢাকাই সিনেমার অন্যতম নন্দিত তারকা হয়ে উঠেন তিনি। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় তার। প্রথম চলচ্চিত্রেই নজর কাড়েন সিনেমাপ্রেমীদের। এতে সালমান শাহর বিপরীতে অভিনয় করেছিলেন মৌসুমী। রীতিমতো দর্শকদের হৃদয় ছুঁয়ে যায় এই জুটি। যা ঢালিউডের সর্বকালের অন্যতম সেরা জুটি হিসেবে রয়ে গেছে।

ক্যারিয়ারে মোট ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন সালমান শাহ। আর সবগুলো সিনেমাই ছিল ব্যবসাসফল। পাশাপাশি সালমান শাহ-শাবনূরের জুটিও দর্শকদের ভীষণ প্রিয় ছিল।

১৯৭১ সালে ১৯ সেপ্টেম্বর সিলেট শহরে দাড়িয়ায় জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার বাবা কমর উদ্দিন চৌধুরী এবং মা নীলা চৌধুরী। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। কিন্তু চলচ্চিত্র অঙ্গনে সালমান শাহ নামেই পরিচিত তিনি। পরিবারের দুই ভাইয়ের মধ্যে বড় ছেলে।

খুলনার বয়রা মডেল হাইস্কুলে শিক্ষাজীবন শুরু সালমান শাহর। একই স্কুলে তার সহপাঠী ছিলেন চিত্রনায়িকা মৌসুমী। ১৯৮৭ সালে রাজধানীর ধানমন্ডি আরব মিশন স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন জনপ্রিয় এই নায়ক। পরে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ধানমন্ডির মালেকা সায়েন্স কলেজ (বর্তমান ডক্টর মালিকা বিশ্ববিদ্যালয় কলেজ) থেকে বি.কম পাস করেন সালমান শাহ।

ব্যক্তিগত জীবনে ১৯৯২ সালের ১২ আগস্ট তার খালার বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন সালমান শাহ। তার স্ত্রী সামিরা হক ছিলেন একজন বিউটি পার্লার ব্যবসায়ী। দুটি চলচ্চিত্রও সালমান শাহর পোশাক পরিকল্পনাকারী হিসেবেও কাজ করেন সামিরা।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর হঠাৎ সবাইকে কাঁদিয়ে চলে যান না ফেরার দেশে। আত্মহত্যা করেন সবার স্বপ্নের নায়ক সালমান শাহ। প্রিয় তারকার মৃত্যুর খবরে মুহূর্তেই অন্ধকার নেমে আসে দেশজুড়ে। থমকে যায় সব কলরব। কেউ মেনে নিতেই পারছিলেন না যে, সালমান শাহ আর আমাদের মাঝে নেই। সালমান শাহর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে ঢাকাই চলচ্চিত্রেও। কেন এমন পথ বেছে নিলেন তিনি? এই প্রশ্ন আজও তাড়া করে বেড়ায় তার ভক্ত-অনুরাগীদের। তবে সালমান শাহর মৃত্যুর কারণটি আজও রহস্যই রয়ে গেছে। মৃত্যুর এতো দিনেই জানা যায়নি তার মৃত্যুর আসল কারণ। তবে সালমান শাহর পরিবারের দাবী আত্মহত্যা নয়, হত্যা করা হয়েছে তাকে। তবে নায়কের মৃত্যুর জন্য সামিরাকেই দায়ী করেন সালমান শাহর পরিবার। যদিও পুরো বিষয়টি অস্বীকার করেছেন তিনি।
 

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর