স্মার্ট হচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়

সংগৃহীত ছবি

স্মার্ট হচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা প্রতিনিধি

এবার আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত স্মার্ট কার্ডের আওতায় আসছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা- কর্মচারীরা। এই স্মার্ট কার্ডে শিক্ষার্থীদের নাম, নিবন্ধন নম্বর, আইডি কোড, ছবি, ডিসিপ্লিন, হল কোড, বর্ষসহ ব্যক্তিগত সব তথ্য সংরক্ষণ করা হবে।

এছাড়া শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও প্রয়োজনীয় ব্যক্তিগত সব তথ্য থাকবে স্মার্ট কার্ডে।  

এটি ব্যবহার করে প্রাথমিক পর্যায়ে লাইব্রেরিতে চেক ইন-চেক আউট, সেলফ বুক ইস্যু, সেলফ বুক রিটার্ন, অটো গেট পাস, বুক হোল্ডিংয়ের মতো সুবিধাগুলো পাওয়া যাবে।

পরে পর্যায়ক্রমে মেডিকেল সুবিধা, জিমনেশিয়াম, আবাসিক হল, ইন্টারনেট সার্ভিসসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধার আওতায় আসবে।  

ইতোমধ্যে কার্ড তৈরির জন্য সকল ডিসিপ্লিন, আবাসিক হল ও দপ্তর থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হয়েছে।

শনিবার (৯ সেপ্টেম্বর) আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন দায়িত্ব গ্রহণের পর বিশ্ববিদ্যালয়কে ডিজিটলাইজেশনের জন্য নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেন। যার বাস্তবায়ন ইতোমধ্যে শুরু হয়েছে।

শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি ও রেজিস্ট্রেশনসহ এরই মধ্যে ডি-নথি বাস্তবায়ন, আবাসিক হলের সিট বুকিং, গেস্ট হাউজের রুম বুকিং, অনলাইনে চাকরির আবেদন, আধুনিক সুবিধা সংবলিত স্মার্ট ক্লাস রুম, প্রশিক্ষণ কক্ষ, ল্যাব চালু করা হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের স্মার্ট কার্ডের আওতায় আনার উদ্যোগ বাস্তবায়ন হলে বিশ্ববিদ্যালয় ডিজিলাইজেশনের ক্ষেত্রে আরও এগিয়ে যাবে।

news24bd.tv/আইএএম