জাপানের কাছে বিধ্বস্ত হওয়ার পর বরখাস্ত জার্মান কোচ

সংগৃহীত ছবি

জাপানের কাছে বিধ্বস্ত হওয়ার পর বরখাস্ত জার্মান কোচ

অনলাইন ডেস্ক

জোয়াকিম লো দায়িত্ব ছাড়ার পর হান্সি ফ্লিককে প্রধান কোচ করে আনে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন। বায়ার্ন মিউনিখকে ট্রেবল জেতানো এই কোচ সেই সময় ছিলেন এই পদের যোগ্য উত্তরাধিকারীই। তবে ভাগ্যের কী নির্মম পরিহাস, দায়িত্ব নেওয়ার দুই বছর না হতেই চাকরি গেলো তার। ১৯২৬ সালে জার্মান জাতীয় দলের প্রধান কোচের পদ সৃষ্টির পর ৯৭ বছরের ইতিহাসে প্রথম কোচ হিসেবে চাকরি হারালেন ফ্লিক।

 

গতকাল ফিফা প্রীতি ম্যাচে এশিয়ার দেশ জাপানের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছে জার্মানি। এর আগে গত কাতার বিশ্বকাপেও এই দলের কাছে হারে ডাই মনশাফটরা। তবে এবারের হারের পর জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফবি) অহমে যেন আঘাতটা একটু বেশিই লেগেছে। যারপরনাই ফ্লিককে বরখাস্ত করল ডিএফবি।

আজ রোববার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করছে ডিএফবি।

নিজেদের মাঠে ইউরো চ্যাম্পিয়নশিপ আয়োজনের ৯ মাস আগে তাই নতুন কোচের সন্ধানে নামতে হচ্ছে জার্মান ফেডারেশনকে। সম্ভাব্য কোচ হিসেবে শোনা যাচ্ছে বায়ার্নেরই সাবেক কোচ ইউলিয়ান নাগলসমান ও আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সাবেক কোচ অলিভার গ্লাসনারের নাম। এমনকি লিভারপুলের ইয়ুর্গেন ক্লপকেও রাজি করাতে ডিএফবি উঠেপড়ে লেগেছে বলে জানিয়েছেন সাংবাদিক ফাব্রিজিও রোমানো।

ফ্লিকের জায়গায় অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করবেন ক্রীড়া পরিচালক রুডি ফোলার। ৬৩ বছর বয়সী ফোলারের অধীনেই ২০০২ বিশ্বকাপের ফাইনাল খেলেছে জার্মানি। মঙ্গলবার রাতে ফ্রান্সের বিপক্ষে ম্যাচটা হতে যাচ্ছে জার্মানির ডাগআউটে ফোলারের দ্বিতীয় অধ্যায়ের প্রথম অ্যাসাইনমেন্ট।

ফ্লিককে ছাঁটাইয়ের ব্যাপারে ডিএফবি সভাপতি বার্নড নুয়েনডর্ফ বলেছেন, ‘ফুটবল বিশেষজ্ঞ হিসেবে হ্যান্সি ফ্লিক ও তার সহকারীদের আমি সম্মান জানাই। কিন্তু আমাদের কাছে প্রধান অগ্রাধিকার হলো মাঠের সাফল্য। কমিটির সদস্যদের মনে হয়েছে সাম্প্রতিক হতাশাজনক ফলের পর ছেলেদের মূল দলকে অনুপ্রেরণা জোগাতে নতুন কাউকে দরকার; দলকে আশাবাদ ও আত্মবিশ্বাসের চেতনায় গড়ে তোলা দরকার। তাই সিদ্ধান্তটা অনিবার্য হয়ে পড়েছিল। ব্যক্তিগতভাবে এটা (ফ্লিককে ছাঁটাই) আমার কর্মময় জীবনের অন্যতম কঠিন সিদ্ধান্ত। ’

news24bd.tv/SHS