মাদারীপুরে জেএমবির সামরিক কমান্ডার গ্রেপ্তার

জেএমবির সামরিক কমান্ডার গ্রেপ্তার

মাদারীপুরে জেএমবির সামরিক কমান্ডার গ্রেপ্তার

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে মানিক বেপারী নামে নিষিদ্ধ সংগঠন জেএমবির এক নেতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তিনি জেএমবির সামরিক শাখার আঞ্চলিক কমান্ডার। সোমবার গভীর রাতে মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের পখিরা এলাকার নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। আটক মানিক ওই এলাকার মোহাম্মদ বেপারীর ছেলে।

মাদারীপুর র‌্যাব-৮ এর কোম্পানী কমান্ডার তাজুল ইসলাম জানান, জেএমবির সক্রিয় সদস্য আলামিন ও সাকিবসহ কয়েকজনের সহযোগিতায় উগ্রপন্থী বক্তব্য শুনে জঙ্গিবাদী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ হয়। তিনি পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন। শহরের পুরানবাজারে একটি দোকানে দর্জি কাজ করে মানিক। মানিক দেশের বিভিন্ন স্থান থেকে উগ্রপন্থী সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে।

এছাড়া বিভিন্ন এলাকায় দাওয়াতি এবং কর্মী সংগ্রহের পাশাপাশি বিভিন্ন ব্যক্তির সঙ্গে ফেসবুকের মাধ্যমে উগ্রপন্থী আলোচনায় অংশগ্রহণ করেন। এমন অভিযোগের ভিত্তিতে র‌্যাব-৮ বরিশালের একটি দল মানিকের বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। পরে তার বাড়িতে থাকা ২৪টি উগ্রপন্থী বই, তিনটি উগ্রপন্থী পাসপোর্ট সদৃশ বই এবং ৮২৪টি বিভিন্ন উগ্রপন্থী দাওয়াতি লিফলেট জব্দ করা হয়।

তাজুল ইসলাম আরো জানান, আটক মানিক মাদারীপুর জেলার প্রধান হিসেবে কাজ করতো বলেও জানায় র‌্যাব। এছাড়া তিনি গোপনে বিভিন্ন এলাকায় মাসিক চাঁদা আদায় করে জঙ্গিবাদী কর্মকাণ্ডের সঙ্গে অন্যকে উদ্বুদ্ধ করার আহ্বান জানাতো বলেও র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।

মাদারীপুর সদর থানার ওসি কামরুল হাসান বলেন, আটকের বিষয়টি শুনেছি। তবে এখনও থানায় হস্তান্তর করা হয়নি।

(নিউজ টোয়েন্টিফোর/বেলাল/তৌহিদ)

সম্পর্কিত খবর