নেদারল্যান্ডসের রাস্তা রণক্ষেত্র, হাজারো পরিবেশ আন্দোলনকারী আটক

সংগৃহীত ছবি

নেদারল্যান্ডসের রাস্তা রণক্ষেত্র, হাজারো পরিবেশ আন্দোলনকারী আটক

অনলাইন ডেস্ক

নেদারল্যান্ডস সরকারের নীতির বিরুদ্ধে দুই দিন ধরে হাইওয়ে আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন পরিবেশ আন্দোলনকারীরা। পুলিশ তাদের আটক করেছে। শনিবার এবং রোববার কার্যত রণক্ষেত্রে পরিণত হয় নেদারল্যান্ডসের বিভিন্ন রাস্তা। হাজার হাজার পরিবেশ আন্দোলনকারী রাস্তা আটকে বিক্ষোভ দেখাতে শুরু করে।

ফলে দেশটির প্রশাসনিক রাজধানী হেগ যাওয়ার মহাসড়ক বন্ধ হয়ে যায়।  

পরিবেশকর্মীদের দাবি, নেদারল্যান্ডসের সরকার মানুষের করের টাকা ব্যয় করছে খনিজ তেল উত্তোলনকারী সংস্থাগুলোর পেছনে। তাদের বিপুল পরিমাণ ভর্তুকি দেওয়া হচ্ছে। এরই প্রতিবাদে তারা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

গত শনিবার মিছিলে জলকামান ছোড়া হয়। পরে রীতিমতো বল প্রয়োগ করে পুলিশ দুই হাজার ৫০০ কর্মীকে গ্রেপ্তার করে। কিন্তু তাতেও দমে যাননি আন্দোলনকারীরা। রোববার ফের তারা বিক্ষোভ দেখাতে শুরু করেন। সেদিন অন্তত ৫০০ জনকে আটক করা হয়। পরিবেশকর্মীরা জানিয়েছেন, সোমবার ফের তারা একত্রিত হবেন এবং বিক্ষোভ প্রদর্শন করবেন।

হেগের মেয়র জানিয়েছেন, পরিবেশকর্মীদের আন্দোলনের জন্য সেন্ট্রাল স্টেশনে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু তারা হাইওয়ে আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাই বাধ্য হয়েই বলপ্রয়োগ করতে হয়েছে।

তিনি জানিয়েছেন, আন্দোলন গণতান্ত্রিক অধিকার। সরকার তাতে বাধা দিচ্ছে না। কিন্তু হাইওয়ে বন্ধ করা যাবে না।

আন্দোলনকারীদের বক্তব্য, গোটা বিশ্বে খনিজ তেল ব্যবহারের প্রবণতা যখন কমছে, তখন নেদারল্যান্ডসের সরকার একাধিক খনিজ তেল উত্তোলনকারী সংস্থাকে ভর্তুকি দিচ্ছে। যে অর্থ সরকার ব্যয় করছে, তা সাধারণ মানুষের করের টাকা। এ কাজ করা যায় না। এটা অন্যায়। সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হযেছে যে নেদারল্যান্ডস এই কম্পানিগুলোকে সব মিলিয়ে প্রায় ৩৭ বিলিয়ন ইউরো ভর্তুকি দেয়। এরই প্রতিবাদে শুরু হয়েছে বিক্ষোভ।

সূত্র: ডয়চে ভেলে

news24bd.tv/আইএএম