‘স্কুল শিক্ষার্থীদের নিয়মিত চক্ষু পরীক্ষা করা উচিত’

স্কুলে শিশুদের দৃষ্টিশক্তি পরীক্ষাজনিত ক্যাম্প

‘স্কুল শিক্ষার্থীদের নিয়মিত চক্ষু পরীক্ষা করা উচিত’

অনলাইন ডেস্ক

স্কুলে যখন শিক্ষার্থীরা ভর্তি হয় তখনই তাদের চক্ষু পরীক্ষা করা উচিত। ওই সময় যদি কারোর দৃষ্টিজনিত সমস্যা ধরা পড়ে তখন যথাযথ ব্যবস্থা নিতে হবে এবং প্রতি ৬ মাস অন্তর নিয়মিত স্ক্রিনিং করতে হবে। আর কারোর চোখে কোন সমস্যা থাকুক আর না থাকুক, তবুও প্রতিবছর চোখ পরীক্ষা করা জরুরী। বর্তমানে শিশুরা ডিজিটাল ডিভাইসে আসক্ত হচ্ছে বেশি।

নিয়মিত চক্ষু পরীক্ষা না করলে শিশুদের এমব্লায়োপিয়া অথবা অলস চোখ, মায়োপিয়া অথবা নিকট দৃষ্টি জনিত সমস্যা, হাইপারমেট্রোপিয়া দুরদৃষ্টি জনিত সমস্যা, টসিস বা চোখের পাতা পরাজনিত সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে।

আজ সোমবার (১১ সেপ্টেম্বর) বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন গ্রীন মাইন্ড ইন্টারন্যাশনাল স্কুলে শিশুদের দৃষ্টিশক্তি পরীক্ষাজনিত এক ক্যাম্পে বিশেষজ্ঞরা এসব কথা বলেন। সেমিনার শেষে একটি চক্ষু শিবির অনুষ্ঠিত হয় যেখানে স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা করে পরামর্শ দেওয়া হয়।

গ্রীন মাইন্ড ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল সাদেকা বানু আঁখির সভাপতিত্বে হাউস অফ মান্নান চ্যারিটেবল ট্রাস্টের (এইচএমসিটি) সৌজন্যে পরিচালিত এই চক্ষু ক্যাম্পে মূল আলোচক ছিলেন বিশিষ্ট অপটোমেট্রিস্ট পরিতোষ চন্দ্র সাহা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এইচএমসিটির প্রোগ্রাম ম্যানেজার মাসুম বিল্লাহ। এ সময় এইচএমসিটি এবং গ্রীন মাইন্ড ইন্টারন্যাশনাল স্কুলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চক্ষু ক্যাম্পে পরিতোষ চন্দ্র সাহা বলেন, শিশুদের দৃষ্টিশক্তি ভালো রাখতে সূর্যের দিকে সরাসরি না তাকানো, কাছাকাছি দূরত্বে থেকে টিভি না দেখা, অল্প আলোতে পড়াশোনা না করা, অপরিষ্কার হাতে চক্ষু স্পর্শ না করা, ধারালো বা ভারী বস্তু চোখে নিক্ষেপ না করা, অতিমাত্রায় ডিজিটাল ডিভাইস ব্যবহার না করা উচিত। এ ব্যাপারে অভিভাবক এবং স্কুল শিক্ষকদের বিশেষভাবে ভূমিকা রাখতে হবে।

গ্রীন মাইন্ড ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল সাদেকা বানু আঁখি বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতায় আমরা বরাবরই নানা উদ্যোগ গ্রহণ করে থাকি। এখানে শরীর চর্চাকে বেশ গুরুত্ব দেয়া হয়। তিনি জানান, দেশ-বিদেশের সেরা পুষ্টিবিদদের নিয়ে এই স্কুলের উদ্যোগে প্রতি বৃহষ্পতিবার রাত নয়টায় অনুষ্ঠিত হয় ‘হেলদি কিডস্’ নামক বিশেষ ফেসবুক লাইভ।  

ইচএমসিটির প্রোগ্রাম ম্যানেজার মাসুম বিল্লাহ জানান, হাউস অফ মান্নান চ্যারিটেবল ট্রাস্টের (এইচএমসিটি) সৌজন্যে ঢাকাসহ বিভিন্ন স্কুলে বিনামূল্যে এ ধরণের চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। কোন স্কুল আগ্রহী হলে 01779489 450, 01917112238  নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

সম্পর্কিত খবর