কোহলি-রাহুলের জোড়া সেঞ্চুরি, রান পাহাড়ে ভারত

সংগৃহীত ছবি

কোহলি-রাহুলের জোড়া সেঞ্চুরি, রান পাহাড়ে ভারত

অনলাইন ডেস্ক

গতকাল রোববার এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে নামে পাকিস্তান-ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারত ২৪.১ ওভার খেলার পর নামে বৃষ্টি। যার কাছে হার মেনে ম্যাচ আনা হয় আজ সোমবার রিজার্ভ ডেতে। তবে সেই বৃষ্টির কারণে আজও যথাসময়ে শুরু হয়নি ম্যাচ।

মোটামুটি দুই দলের খেলোয়াড়রাই দেন ধৈর্যের পরীক্ষা।

রোহিত-গিলের সেঞ্চুরি জুটিতে বড় ইনিংসের ভিত শুরুতেই পেয়েছিল ভারত। বৃষ্টি বাধায় খেলা একদিন পিছিয়ে রিজার্ভ ডেতে এলেও সেই ভিতের ওপর দাঁড়িয়ে পাকিস্তানের বিপক্ষে রান পাহাড়ে চড়েছে দলটি। জোড়া সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল।

তাদের অনবদ্য ব্যাটিংয়েই পাকিস্তানকে ৩৫৭ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে ভারত।

বৃষ্টি বাগড়ায় রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে  ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৫৬ রান সংগ্রহ করেছে রোহিত শর্মার দল। টস হেরে ব্যাট করতে নেমে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা ও শিবমন গিল। শুরু থেকে পাকিস্তান বোলাদের ওপর চড়াও হন এই দুই ওপেনাররা। ঝড়ো ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন এই রোহিত ও গিল।  

ইনিংসের ১৭তম ওভারে প্রথম সাফল্য পায় পাকিস্তান। শাদাব খানের বলে ক্যাচ তুলে দেন রোহিত। দলীয় ১২১ রানে ৪৯ বলে ৫৬ রানে আউট হন রোহিত। এরপর ক্রিজে আসেন বিরাট কোহলি। কোহলিকে নিয়ে ব্যাট করতে থাকেন গিল। তবে দলীয় ১২৩ রানে ৫২ বলে ৫৮ রান করে আউট হন গিল। তাকে সাজঘরে ফেরান শাহিন আফ্রিদি।  

এরপর ক্রিজে আসা রাহুলকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন কোহলি। ২৪.১ ওভারে ভারত ২ উইকেটে ১৪৭ রান করার পর নামে বৃষ্টি। এরপর রিজার্ভ ডেতে শুরু হয় খেলা। রিজার্ভ ডের শুরু থেকেই মারমুখী ব্যাটিং করতে থাকেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার রাহুল ও কোহলি।

পাকিস্তানি বোলারদের কোন রকম সুযোগ না দিয়ে ফিফটি তুলে নেন রাহুল ও কোহলি। ফিফটির পর আরও আগ্রাসী হয়ে খেলতে থাকেন এই দুই ব্যাটার। ১০০ বলে শতক পূর্ণ করেন রাহুল। তার শতকের পরেই ৮৪ বলে ক্যারিয়ারের ৪৭তম শতক পূর্ণ করেন কোহলি। সেইসঙ্গে ওয়ানডেতে ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এই ব্যাটিং জিনিয়াস।

শেষ পর্যন্ত ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৫৬ রান সংগ্রহ করে ভারত। রাহুল ১০৬ বলে ১১১ ও কোহলি ৯৪ বলে ১২২ রানে অপরাজিত থাকেন।