আগের দামেই বিক্রি হচ্ছে আলু-পেঁয়াজ-ডিম

সংগৃহীত ছবি

আগের দামেই বিক্রি হচ্ছে আলু-পেঁয়াজ-ডিম

অনলাইন ডেস্ক

নিত্যপণ্যের দামের নাগাল টানতে সরকার তিনটি পণ্যের দাম বেঁধে দিয়েছে। গতকাল আলু, পেঁয়াজ এবং ডিমের দাম ঠিক করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু তার কোনো প্রভাবই পড়েনি বাজারে। আগের বাড়তি দামে বিক্রি হচ্ছে নিত্য প্রয়োজনীয় এ পণ্যগুলো।

 

গতকাল প্রতি কেজি আলুর সর্বোচ্চ খুচরা দাম ৩৫ থেকে ৩৬ টাকা, প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬৪ থেকে ৬৫ টাকা এবং প্রতি পিস ফার্মের ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু আজ বাজারঘুরে দেখা যায়, আলু প্রতি কেজি ৪৮-৫০ টাকা এবং পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে। ডিমও বিক্রি হচ্ছে সরকারের নির্ধারণ দেওয়া দামের চেয়ে ১ টাকা বেশিতে।  

সরকার দাম নির্ধারণ করে দেওয়ার পরও বাজারে তার প্রভাব দেখতে না পেরে হতাশ ক্রেতারা।

এক ক্রেতা বলেন, দ্রব্যমূল্যের দাম নিয়ে সরকার বলে একটা, কিন্তু ক্রেতারা যখন বাজারে যায় কিনতে, তখন দাম আর একটা। আরেক ক্রেতা বলেন, আমরায় খবরে দেখছি কিছু পণ্যের দাম কমেছে, কিন্তু বাজারে এসে দেখি ওই দামে বিক্রি হচ্ছে না। এগুলা একটা সিন্ডিকেট আছে, এই সিন্ডিকেটগুলা বন্ধ করতে হবে প্রথমে।

কারওয়ান বাজারের ডিমের আড়ত ঘুরে জানা গেছে, ডজন প্রতি ডিম বিক্রি হচ্ছে ১৫০ টাকা খুচরা মূল্যে।  তবে ডিমের সংখ্যা বাড়লে দাম কিছুটা কম রাখছেন তারা। সরকারের বেঁধে দেওয়া মূল্যে বিক্রি করতে না পারার প্রসঙ্গে এক বিক্রেতা বলেন, মাঝেমধ্যে কেসে মধ্যে ডিম ভেঙে গেলে সেই ডিম তারা আর বিক্রি করতে পারেন না। সেই ক্ষতি পোষাতেই এখনো আগের দামেই বিক্রি হচ্ছে ডিম।

news24bd.tv/SHS