যেসব উপহার নিয়ে রাশিয়া ছাড়লেন কিম 

সংগৃহীত ছবি

যেসব উপহার নিয়ে রাশিয়া ছাড়লেন কিম 

অনলাইন ডেস্ক

ছয় দিনের রাশিয়া সফর শেষে উত্তর কোরিয়ার উদ্দেশে রওনা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা ও প্রেসিডেন্ট কিম জং উন। রোববার (১৭ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রাশিয়ার দূরপ্রাচ্যের শহর আর্টিওমের রেলস্টেশন থেকে উত্তর কোরিয়ার উদ্দেশে কিম জং উনের সাঁজোয়া ট্রেনটি যাত্রা করে। রাশিয়ার আর্টিওম শহরের খাসান রেলস্টেশন থেকে উত্তর কোরিয়ার দূরত্ব দুই`শ কিলোমিটারের বেশি।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমাদের সতর্কবার্তা ও উদ্বেগ উপেক্ষা করে গত মঙ্গলবার দ্বিতীয়বারের মতো রাশিয়া সফর শুরু করেন কিম। গত চার বছরের মধ্যে এটিই তার প্রথম বিদেশ সফর। ২০১৯ সালে সবশেষ বিদেশ সফর করেছিলেন তিনি। সেবারও ট্রেনে করে রাশিয়ায় গিয়েছেন কিম।

ঐতিহ্যবাহী অনুষ্ঠানের পাশাপাশি দুই দিনব্যাপী সেই সফর আনন্দঘন সময় পার করেন উন। কিম জং উনের রাশিয়া ছাড়ার একটি ভিডিও প্রকাশ করেছে রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তি। ভিডিওতে দেখা যায়, নিজের বুলেটপ্রুফ ট্রেন থেকে রুশ প্রতিনিধিদের হাত নেড়ে বিদায় জানাচ্ছেন কিম।

এর আগে রোববার সকালে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টকে উপহার হিসেবে পাঁচটি বিস্ফোরকবাহী ড্রোন, একটি নজরদারী ড্রোন ও একটি বুলেটপ্রুফ ভেস্ট দিয়েছেন রাশিয়ার আঞ্চলিক গভর্নর। রাশিয়া ও উত্তর কোরিয়ার সীমান্তবর্তী প্রিমোরিয়ে অঞ্চলের এসব উপহার দিয়েছেন। তাসের প্রতিবেদনের বরাতে বলা হয়, পিয়ংইয়ংয়ের সফররত কিমের সহযাত্রীরা পাঁচটি কামিকাজে ড্রোন এবং একটি জেরেন-২৫ নজরধারী ড্রোন গ্রহণ করেন। বিশেষ ড্রোনটি সোজ উপরে উঠে যেতে সক্ষম। এছাড়া প্রিমোরি অঞ্চলের গর্ভণর কিমকে বুলেটপ্রুফ প্রটেকশন এবং ক্যামেরায় ধরা পড়ে না এমন একধরনের বিশেষ পোশাক উপহার দিয়েছেন।  

শনিবার ভ্লাদিভোস্তক শহরে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে দেখা করেন কিম। এ সময় রাশিয়ায় পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম কৌশলগত বোমারু বিমান ও হাইপারসনিক ‘কিনজল’ ক্ষেপণাস্ত্র তাকে দেখান রুশ কর্মকর্তারা। এ ছাড়া গত বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন কিম।

কিমের এবারের রাশিয়া সফরের আগে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছিল, উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে অস্ত্র সমঝোতা ‘সক্রিয়ভাবে অগ্রসর’ হওয়ার বিষয়ে নতুন তথ্য রয়েছে। রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্ভাব্য অস্ত্র চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি গত সপ্তাহে জানিয়েছিলেন। তবে এ সফরে রাশিয়া ও উত্তর কোরিয়া সামরিক বা অন্য কোনো ক্ষেত্রে চুক্তি সই করেনি বলে জানিয়েছে ক্রেমলিন।

news24bd.tv/AA