ইংল্যান্ডের বিশ্বকাপ দলে নেই রয়, ফেরানো হলো ব্রুককে

সংগৃহীত ছবি

ইংল্যান্ডের বিশ্বকাপ দলে নেই রয়, ফেরানো হলো ব্রুককে

অনলাইন ডেস্ক

বেন স্টোকসকে অবসর থেকে ফিরিয়ে এনে ওয়ানডে বিশ্বকাপের দল ঘোষণা করে ইংল্যান্ড। যে কারণে কপাল পোড়ে হ্যারি ব্রুকের। কোনো উপায় না পেয়ে এই ব্যাটারকে স্কোয়াড থেকে ছেঁটে ফেলা হয়। তবে ইংল্যান্ড বিশ্বকাপগামী দলের চূড়ান্ত স্কোয়াডে ফের সুযোগ পেলেন ব্রুক।

এবার কপাল পুড়লো ওপেনার জেসন রয়ের। রোববার ১৫ জনের চূড়ান্ত বিশ্বকাপ দল ঘোষণা করেছে ইংল্যান্ড। প্রাথমিকভাবে ঘোষিত দল থেকে পরিবর্তন ওই একটিই।

সর্বশেষ নিউজিল্যান্ড সিরিজে পিঠের টানের কারণে খেলতে পারেননি রয়।

তার জায়গায় ব্রুকের ওপেন করাটাও ইঙ্গিত দিচ্ছিল এমন পরিবর্তনের। রয়ের জায়গায় দুই ম্যাচে ব্রুককে ওপেন করানো হলেও সুবিধা করতে পারেননি তিনি। ৬৮ বল খেলে করেছেন ৩৭ রান। বিশ্বকাপে জনি বেয়ারস্টোর সঙ্গে ওপেন করতে আসার কথা এখন ডেভিড মালানের। রয়ের অনুপস্থিতিতে ওপেনিংয়ে নেমে ডেভিড মালান ভারতের যাওয়ার জায়গাটা পাকা করেছেন দারুণভাবে। ৩ ম্যাচে ৯২.৩৩ গড়ে ২৭৭ রান করে সিরিজসেরা হয়েছেন এ বাঁহাতি।

রয়কে বাদ দেওয়ার সিদ্ধান্তটা সহজ ছিল না মোটেও, ইংল্যান্ড নির্বাচক লুক রাইট বলেছেন এমন, ‘আমাদের দলের শক্তিমত্তা এমন, তাতে কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। জেসন রয়ের মতো বিশ্বমানের খেলোয়াড় বাদ পড়ছে, হ্যারি ব্রুক ফিরে আসছে। আমাদের সাদা বলে দারুণ শক্তিশালী দল আছে, যেটি নিউজিল্যান্ডের মতো ভালো দলের বিপক্ষে পারফর্ম করেছে। ’

বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার মাধ্যমে কার্যত রয়ের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে যাচ্ছে। গত বছরের টি২০ বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছিলেন, এরপর আর সে সংস্করণে ফেরেননি। এরই মধ্যে ইসিবির চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়ে যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে খেলেছেন তিনি।

২০১৫ সালে ওয়ানডে অভিষেক করা রয় খেলেছেন ১১৬টি ওয়ানডে। ২০১৯ বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত ৪২.৭৯ গড় ও ১০৭.৪০ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছিলেন তিনি। ইংল্যান্ডের নতুন ধাঁচের ক্রিকেটের অন্যতম বড় অস্ত্রও ছিলেন। তবে গত চার বছরে রয়ের গড় নেমে এসেছে ৩১.৭৮-এ, স্ট্রাইক রেট ৯৮.৯৯-এ। যদিও এ বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্লুমফন্টেইন ও বাংলাদেশের বিপক্ষে মিরপুরে কঠিন কন্ডিশনে দুটি সেঞ্চুরি করে নিজের দাবিটা জানিয়ে রেখেছিলেন তিনি। শেষ পর্যন্ত ২৪ বছর বয়সী ব্রুককে জায়গা করে দিতে সরে যেতে হলো ৩৩ বছর বয়সী রয়কে।

বিশ্বকাপে ইংল্যান্ডের চূড়ান্ত দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড, ক্রিস ওকস।

news24bd.tv/SHS