বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেল কবিগুরুর শান্তিনিকেতন

সংগৃহীত ছবি

বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেল কবিগুরুর শান্তিনিকেতন

অনলাইন ডেস্ক

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যস্থল (ওয়ার্ল্ড হেরিটেজ সাইট) হিসেবে স্বীকৃতি পেল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শান্তিনিকেতন। রোববার (১৭ সেপ্টেম্বর) সরকারিভাবে ইউনেস্কোর পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

চলতি বছরের মে মাসে কেন্দ্র থেকে জানানো হয়েছিল সেপ্টেম্বরে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির সভায় এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে।

সে অনুযায়ী রোববার (১৭ সেপ্টেম্বর) ইউনেস্কো থেকে ঘোষণা করা হলো।

খবর হিন্দুস্তান টাইমসের।

এই প্রথমবার বিশ্বে একটি সচল বিশ্ববিদ্যালয়কে হেরিটেজ স্বীকৃতি দিল ইউনেস্কো।

শান্তিনিকেতন পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুর শহরের নিকট অবস্থিত একটি আশ্রম ও শিক্ষাকেন্দ্র। ১৮৬৩ সালে নিভৃতে ঈশ্বরচিন্তা ও ধর্মালোচনার উদ্দেশ্যে বোলপুর শহরের উত্তর-পশ্চিমাংশে এই আশ্রম প্রতিষ্ঠা করেন রবীন্দ্রনাথ ঠাকুরের পিতা দেবেন্দ্রনাথ ঠাকুর।

১৯০১ সালে রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতনে ব্রহ্মবিদ্যালয় প্রতিষ্ঠা করেন, যা কালক্রমে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের রূপ নেয়। এরপর ১৯১৮ সালের ২৩ ডিসেম্বর বিশ্বভারতীর ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন তিনি।

১৯২১ সালের ২৩ ডিসেম্বর বিশ্বকবির উপস্থিতিতে বিশ্বভারতীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন আচার্য ব্রজেন্দ্রনাথ শীল। ১৯৫১ সালে ভারত একে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করে। বর্তমানে পুরো বিশ্বের কাছে পরিচিত শান্তিনিকেতন।

news24bd.tv/আইএএম