কানাডিয়ান শিখ নেতা হত্যায় ভারত জড়িত: ট্রুডো

সংগৃহীত ছবি

কানাডিয়ান শিখ নেতা হত্যায় ভারত জড়িত: ট্রুডো

অনলাইন ডেস্ক

কানাডিয়ান শিখ নেতা হরদিপ সিং নিজ্জার হত্যায় ভারত সরকারের সম্পৃক্ততা থাকার অভিযোগ এনেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সোমবার কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে ট্রুডো এ দাবি করেন।

ট্রুডো এও জানান, হরদিপ সিং নিজ্জারকে ভারত সরকারের পৃষ্ঠপোষকতায় হত্যা করা হয়েছে যার নির্ভরযোগ্য প্রমাণ পাওয়া গেছে।

তিনি বলেন, কানাডার মাটিতে একজন কানাডীয় নাগরিককে হত্যার সঙ্গে বিদেশি সরকারের জড়িত থাকার বিষয়টি আমাদের সার্বভৌমত্বের অগ্রহণযোগ্য লঙ্ঘন।

এই ঘটনা স্বাধীন, মুক্ত ও গণতান্ত্রিক সমাজব্যবস্থার পরিপন্থী। কানাডিয়ান নিরাপত্তা সংস্থা নিজ্জার হত্যায় ভারত সরকারের এজেন্টদের সম্ভাব্য যোগসূত্রের বিষয়ে বিশ্বাসযোগ্য তথ্য পেয়েছে।

পার্লামেন্টকে ট্রুডো জানান, গত সপ্তাহে জি-২০ এ সম্মেলনের সময় তিনি ব্যক্তিগতভাবে ভারতের প্রধানমন্ত্রী মোদি এবং ভারতীয় গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থার প্রধানদের কাছে এই বিষয়টি নিয়ে কানাডার উদ্বেগের কথা কোনো রাখঢাক না রেখেই তুলে ধরেছেন।

কানাডার তদন্তকারী সংস্থাগুলো ৪৫ বছর বয়সী কানাডীয় শিখ নেতা হরদিপের হত্যাকে পূর্বপরিকল্পিত বলে নিশ্চিত হয়েছে।

এ বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে খুন হন দেশটির ভারতীয় বংশোদ্ভূত শিখ নেতা হরদিপ সিং নিজ্জার। তিনি ভারতের পাঞ্জাবে শিখদের স্বাধীন রাষ্ট্র খালিস্তানের সমর্থনে প্রকাশ্যে প্রচার-প্রচারণা চালাতেন। ভারত আগে হরদীপকে ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দিয়েছিল।

news24bd.tv/SHS 

পাঠকপ্রিয়