ট্রুডোর দাবি প্রত্যাখ্যান ভারতের, কানাডিয়ান কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ

সংগৃহীত ছবি

ট্রুডোর দাবি প্রত্যাখ্যান ভারতের, কানাডিয়ান কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ

অনলাইন ডেস্ক

কানাডার ভ্যাঙ্কুভারের একটি শহরতলিতে এ বছর জুনে খলিস্তানপন্থী সংগঠন ‘খলিস্তান টাইগার ফোর্স’ বা কেটিএফের প্রধান হরদিপ সিংহ নিজ্জার খুন হন। সেই ঘটনার তদন্ত করতে গিয়ে এই হত্যাকাণ্ডে ভারত সরকারের পৃষ্ঠপোষকতার নির্ভরযোগ্য প্রমাণ পায় কানাডা। তবে এ দাবি উড়িয়ে দিয়েছে ভারত।

গতকাল সোমবার কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সকে ট্রুডো জানান, হরদিপ সিং নিজ্জারকে ভারত সরকারের পৃষ্ঠপোষকতায় হত্যা করা হয়েছে, যার নির্ভরযোগ্য প্রমাণ পাওয়া গেছে।

এ ঘটনার জেরে অটোয়ায় ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) এর কানাডা শাখার প্রধানকে বহিষ্কারও করেছে কানাডা।

এ ঘটনার প্রেক্ষিতে ভারত দিল্লিতে কানাডার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠায় এবং তারাও কানাডার একজন সিনিয়র কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে। নাম পরিচয় প্রকাশ করা না হলেও পাঁচ দিনের মধ্যে ওই কানাডীয় কূটনীতিককে ভারত ছাড়তে হবে।  

হাউস অব কমন্সে ট্রুডোর দেওয়া বক্তব্যের প্রেক্ষিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি জানিয়েছে, ‘আমরা কানাডার পার্লামেন্টে সে দেশের প্রধানমন্ত্রীর বিবৃতি দেখেছি এবং তা প্রত্যাখ্যান করেছি।

পাশাপাশি, সে দেশের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকেও একই ভাবে প্রত্যাখ্যান করছি। কানাডার মাটিকে ব্যবহার করে ভারতের কোনও রকম হিংসাত্মক ঘটনায় জড়িত থাকার অভিযোগ সম্পূর্ণ অযৌক্তিক এবং উদ্দেশ্যপ্রণোদিত। একই ধরনের অভিযোগ কানাডার প্রধানমন্ত্রী আমাদের প্রধানমন্ত্রীর কাছেও করেছিলেন এবং তা সম্পূর্ণ ভাবে প্রত্যাখ্যান করা হয়েছিল। ’

news24bd.tv/SHS