অতিভারী বর্ষণের আভাস, পাহাড়ি এলাকায় ভূমিধসের শঙ্কা

সংগৃহীত ছবি

অতিভারী বর্ষণের আভাস, পাহাড়ি এলাকায় ভূমিধসের শঙ্কা

অনলাইন ডেস্ক

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে গতকাল মঙ্গলবার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। একই সঙ্গে মোটামুটি সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। ফলে গতকাল দেশের বেশির ভাগ স্থানে বৃষ্টি ঝরেছে। বৃষ্টিপাতের এই প্রবণতা আরও বাড়তে পারে এবং আগামী শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে অতিভারী বর্ষণের কারণে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কার কথা জানিয়েছে অধিদপ্তর।

আজ বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের সব বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দেশের কোথাও কোথাও ভারি থেকে অতিভারী বৃষ্টিও হতে পারে। সারা দেশে আজ দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন সংবাদ মাধ্যমকে বলেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে। তবে খুব বেশি তাৎপর্যপূর্ণ নয়। বুধবার এটি স্থলভাগে উঠে ধীরে ধীরে দুর্বল হয়ে যেতে পারে। তবে বৃষ্টিপাত আরো তিন-চার দিন থাকবে।

দেশের উত্তরে বিশেষ করে রংপুর, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহে বৃষ্টি বাড়তে পারে। এ সময় তাপমাত্রাও মোটামুটি সহনীয় থাকবে।

মঙ্গলবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর আগামী দুই দিনের (বৃহস্পতি ও শুক্রবার) বিভাগভিত্তিক বৃষ্টির পূর্বাভাস প্রকাশ করেছে। পূর্বাভাসে বলা হয়, বৃহস্পতিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে।

গত রবি ও সোমবার দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি তুলনামূলক বেশি থাকলেও মঙ্গলবার রাজধানীসহ দেশের প্রায় সব অঞ্চলেই বৃষ্টি হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় অধিদপ্তরের ৪৪টি স্টেশনের মধ্যে ৪১টিতেই বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়, ৮৪ মিলিমিটার। এ ছাড়া সিলেটে ৮৩, শ্রীমঙ্গলে ৬৩, পটুয়াখালীতে ৫২ ও কক্সবাজারে ৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় এ সময় ২৮ মিলিমিটার বৃষ্টি ঝরেছে।

বৃষ্টি বাড়ায় আগের দিনের তুলনায় গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা কমেছে ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুমিল্লায়, ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস।

news24bd.tv/আইএএম