আজারবাইজানের হামলায় নাগোরনো-কারাবাখে নিহত ২৫

সংগৃহীত ছবি

আজারবাইজানের হামলায় নাগোরনো-কারাবাখে নিহত ২৫

অনলাইন ডেস্ক

বিচ্ছিন্ন হয়ে যাওয়া বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে সামরিক অভিযান চালিয়েছে আজারবাইজানের সৈন্যরা। আর্মেনিয়ার নিয়ন্ত্রণাধীন ওই অঞ্চলে আজারবাইজানের চালানো এই হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন বেসামরিক নাগরিক বলেও দাবি করা হয়েছে।

আজ বুধবার (২০ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, নাগোরনো-কারাবাখের বিচ্ছিন্ন অঞ্চলে একজন বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়ান মানবাধিকার বিষয়ক কর্মকর্তা বলেছেন, আজারবাইজানীয় সামরিক আক্রমণের ফলে মঙ্গলবার সেখানে ২৫ জন নিহত হয়েছেন।

বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়ান মানবাধিকার বিষয়ক ওই কর্মকর্তার নাম গেঘাম স্টেপানিয়ান। আগে টুইটার নামে পরিচিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, নিহতদের মধ্যে দুজন বেসামরিক নাগরিকও রয়েছেন।

স্টেপানিয়ান আরও দাবি করেছেন, আজারবাইজানের চালানো এই হামলায় ২৯ জন বেসামরিক নাগরিকসহ ১৩৮ জন আহত হয়েছেন।

যদিও তার এই দাবি রয়টার্স যাচাই করতে পারেনি।

মূলত আজারবাইজানের ভূখণ্ড হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত জাতিগত আর্মেনীয় ছিটমহল নাগোরনো-কারাবাখ ঘিরে কয়েক মাস ধরে দুই দেশের মাঝে উত্তেজনা চলছে। সম্প্রতি বিতর্কিত ওই ভূখণ্ডে মাইন বিস্ফোরণ ও অন্য এক ঘটনায় আজারবাইজানের ১১ পুলিশ সদস্য ও বেসামরিক নাগরিক নিহত হয়েছেন.

আর আর্মেনিয়ার নিয়ন্ত্রণাধীন ওই অঞ্চলে মঙ্গলবার আজারবাইজানের সামরিক বাহিনীর অভিযান পরিচালনার খবর পাওয়া যায়।

news24bd.tv/SHS