ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে সিরাজ

সংগৃহীত ছবি

ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে সিরাজ

অনলাইন ডেস্ক

এশিয়া কাপের ফাইনালে অগ্নিঝরা বোলিং করে ২১ রানে ৬ উইকেট শিকার করেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। তার আগুনে পুড়ে ৫০ রানেই শেষ হয়ে যায় লঙ্কানদের ইনিংস। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ভারত কোনো উইকেট না হারিয়েই অষ্টমবারের মত এশিয়া কাপের শিরোপা জিতে।

সিরাজের এই অসাধারণ পারফরম্যান্স তাকে ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ের শ্রেষ্ঠত্বের মুকুট পরিয়েছে।

অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজেলউডকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন এই ভারতীয় বোলার।

সিরাজ দ্বিতীয়বারের মত আইসিসির এই মর্যাদাপূর্ণ স্থানে নিজের জায়গা করে নিয়েছেন। এর আগে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিনি ওয়ানডে ফরম্যাটে সেরা বোলার ছিলেন। পরে তার কাছ থেকে শ্রেষ্ঠত্বের সিংহাসনটি কেড়ে নেন হ্যাজেলউড।

সেই হ্যাজেলউডকেই এবার পেছনে ফেলে আবারও সেরা হয়েছেন সিরাজ।

এশিয়া কাপে দারুণ পারফরম্যান্সের কারণে ৮ ধাপ পদোন্নতি হয় সিরাজের। এই টুর্নামেন্টে সিরাজ ১০টি উইকেট শিকার করেছেন। ফাইনাল ম্যাচে এক ওভারেই তুলে নিয়েছিলেন ৪ উইকেট। গড়ে রান খরচ করেছেন ১২.২০। ফাইনাল ম্যাচের এই অসাধারণ কীর্তিকে ‘স্বপ্নের মত’ বলে উল্লেখ করেছেন সিরাজ।

আইসিসির সর্বশেষ করা সেরা বোলারের তালিকায় এক ধাপ অবনতি হয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন জস হ্যাজেলউড। তৃতীয় অবস্থানে নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। তারও এক ধাপ অবনতি ঘটেছে। চতুর্থ ও পঞ্চম স্থান ধরে রেখেচেন আফগানিস্তানের দুই অফস্পিনার মুজিব উর রহমান ও রশিদ খান।

এছাড়া এশিয়া কাপে ৯ উইকেট নিয়ে টুর্নামেন্টসেরা হলেও ভারতীয় স্পিনার কুলদ্বীপ যাদব ৩ ধাপ পিছিয়ে ছয় থেকে নয়ে নেমে গেছেন। তালিকায় দশম স্থানে রয়েছেন পাকিস্তানের গতিতারকা শাহিন শাহ আফ্রিদি।

news24bd.tv/AA