ঢাকায় মানসিক রোগ ও স্বাস্থ্য বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

ঢাকায় মানসিক রোগ ও স্বাস্থ্য বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

শরীর ও মন অঙ্গাঙ্গীভাবে জড়িত। দীর্ঘমেয়াদী মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির মধ্যে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন ধরনের শারীরিক রোগের প্রাদুর্ভাব দেখা যায়। আবার শারীরিক রোগে আক্রান্ত ব্যক্তিদের মাঝেও বিষণ্ণতা, উদ্বেগজনিত মানসিক রোগসহ নানা মানসিক রোগের প্রকোপ দেখা যায়। মানসিক রোগে আক্রান্ত এসব ব্যক্তিদের উন্নতমানের চিকিৎসাসেবা নিশ্চিত করতে চিকিৎসা বিজ্ঞানের অন্যান্য শাখা যেমন: মেডিসিন, গাইনি, নিউরোলজি, হৃদরোগ, এন্ডোক্রাইনোলজি ইত্যাদি বিভাগের মধ্যে অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতা প্রয়োজন।

বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস্ আয়োজিত ‘দ্বিতীয় ন্যাশনাল কনফারেন্স অন সাইকিয়াট্রি’ শীর্ষক মানসিক রোগ ও স্বাস্থ্য বিষয়ক দ্বি-বার্ষিক জাতীয় বৈজ্ঞানিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।  মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৈজ্ঞানিক অধিবেশনের মাধ্যমে এই সম্মেলন শুরু হয়।  চা ও মধ্যাহ্ন বিরতি ব্যতীত বিরামহীনভাবে চলে বিকেল ৫টা পর্যন্ত।

জানা গেছে, এবারের সম্মেলনের প্রতিপাদ্য ‘বেটার টুগেদার: কো-মরবিডিটি, কনসালটেশন অ্যান্ড লিয়াজো ইন সাইকিয়াট্রি’।

এতে ৫টি প্লেনারি সেশন, ৩টি ওরাল প্রেজেন্টেশন ২টি ওয়ার্কশপ ও একটি গোল টেবিল বৈঠক এবং একটি পোস্টার প্রেজেন্টেশনসহ ৩৪টি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপিত হয়েছে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটু মিয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশনের প্রেসিডেন্ট ভারত থেকে আগত অধ্যাপক ডা. গৌতম সাহা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস্ এর সভাপতি ব্রিগেডিয়ার জে. (অব.) ডা. মো. আজিজুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মো. তারিকুল আলম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সায়েন্টিফিক কমিটির সদস্য সচিব ডা. মো. জিল্লুর রহমান খান। বক্তব্য রাখেন সায়েন্টিফিক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী, অধ্যাপক ডা. গোলাম রব্বানী, ডা. অভ্র দাস ভৌমিক প্রমুখ।

সম্মেলনে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত ৪০০ এর অধিক সাইকিয়াট্রিস্টস, সাইকিয়াট্রি ট্রেইনি, এ অ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, র‍্যাফেল ড্র ও গালা ডিনারের মাধ্যমে সম্মেলনটি শেষ হয়।