যমুনার ভাঙন রোধে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

প্রতীকী ছবি

যমুনার ভাঙন রোধে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক

যমুনা নদী তীরবর্তী মানুষের জীবন–জীবিকা, নদীর তীর রক্ষা, নদীর নাব্যতা বৃদ্ধিতে বাংলাদেশকে ১০ কোটি ২০ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। বুধবার (২০ সেপ্টেম্বর ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক জানিয়েছে, যমুনা নদীর টেকসই ব্যবস্থাপনা প্রকল্পে এই অর্থসহায়তা দেবে সংস্থাটি। প্রকল্প বাস্তবায়িত হলে যমুনা নদীর নাব্যতা বৃদ্ধি পাবে।

ফলে বছরজুড়ে বড় জাহাজ চলাচল করতে পারবে। পাশাপাশি অভ্যন্তরীণ নৌপরিবহন পুনরুজ্জীবিত হবে, যা আঞ্চলিক যোগাযোগ ও বাণিজ্যে নতুন গতি সঞ্চার করবে। প্রকল্পটি সফলভাবে বাস্তবায়ন হলে প্রায় আড়াই হেক্টর জমি নদীভাঙন ও বন্যা থেকে রক্ষা পাবে।

বিশ্বব্যাংক বলছে, এ ধরনের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম।

প্রকল্পটি ফুলছড়ি, গাইবান্ধা ও কালিহাতী এলাকায় বাস্তবায়িত হবে। প্রকল্পটির মাধ্যমে উপকৃত হবে এক লাখ মানুষ। পাশাপাশি নদীপথে যাতায়াতে আগ্রহী মানুষ নিরাপদ ও সাশ্রয়ী পরিবহনের সুযোগ পাবে।

বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংকের বাংলাদেশের প্রধান আবদৌলায়ে সেক বলেন, যমুনা নদী বিশ্বের বৃহত্তম ও গতিশীল নদীগুলোর একটি। এ নদীকে ঘিরে লক্ষাধিক মানুষের জীবন-জীবিকা আবর্তিত হয়।  

জলবায়ু পরিবর্তনের ফলে নদীভাঙনের কবলে পড়ে প্রতিবছর হাজার হাজার মানুষ স্থানচ্যুত হয়। তারা দারিদ্র্যতার কবলে পড়েন। যমুনা নদীর টেকসই ও জলবায়ু সহনশীল ব্যবস্থাপনা বাংলাদেশ ও দেশের মানুষের জন্য অর্থনৈতিক সুবিধা বয়ে আনবে।