সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ২৫ মিনিট আগে

ওআইসির সংস্কারে সদস্য দেশগুলোর মত প্রকাশ

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব

ওআইসির সংস্কারে সদস্য দেশগুলোর মত প্রকাশ

মুসলিম বিশ্বের চাহিদা পূরণে ও নেতৃত্বদানের লক্ষ্যে ওআইসির সাংগঠনিক দুর্বলতা ও সংস্কারের মাধ্যমে তা থেকে উত্তরণের বিষয়ে পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতামূলক মনোভাবের বিষয়ে সদস্য রাষ্ট্র সমুহ একমত প্রকাশ করে।

রিয়াদস্থ বাংলাদেশ দুতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মোঃ ফখরুল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয় সৌদি আরবের জেদ্দায় গত ২৩-২৫ অক্টোবর ওআইসি’র সংস্কার বিষয়ক প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সভাপতিত্তে উক্ত কর্মশালায় সদস্য রাষ্ট্র, ওআইসির অঙ্গভুক্ত সংগঠন ও সংস্থাসমুহের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। 

কর্মশালায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রাষ্ট্রদূত এ এফ এম গাউসল আজম সরকারের সভাপতিত্বে তুরুস্ক ও সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি সহযোগী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে ওআইসির মহাসচিব তার বক্তব্যে বৃহত্তম এই মুসলিম সংস্থাটির সংস্কারের গুরুত্ব তুলে ধরে বিভিন্নপরামর্শ প্রদান করেন। 

কর্মশালায় মৌলবাদ ও জঙ্গিবাদের দমন ও এর বিস্তার রোধে বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা হয়। মুসলিম দেশ সমূহের মধ্যে সংঘাত নিরসনে আলোচনার পথ উম্মুক্ত করা, মুসলিম রাষ্ট্রসমুহের অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, বিবাদমান রাষ্ট্রের মধ্যে মধ্যস্থতা চালুকরণ,  এবং মুসলিম রাষ্ট্র সমূহের মধ্যে বিবাদ নিরসনে সংস্থাটির জোরালো অংশগ্রহণের উপর কর্মশালায় গুরুত্বারোপ করা হয়। 

ফিলিস্তিন সমস্যার সমাধান এবং রোহিঙ্গাসহ বিভিন্ন মুসলিম বিশ্বে বিরাজমান মানবিক বিপর্যয়ে সুষ্ঠু সমাধানে সংস্থাটি জোরালো ভূমিকা রাখতে পারে বলে অভিমত ব্যক্ত করা হয়। এ কর্মশালায় বিরাজমান আন্তর্জাতিক সমস্যার সমাধান ও নাগরিকদের সুরক্ষা এবং রোহিঙ্গা সমস্যাসহ সংস্থাটির সাংগঠনিক পুনর্বিন্যাসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। ইতিপূর্বে গত মে মাসে ঢাকায় অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রীদের সন্মেলনে ওআইসির সংস্কার বিষয়ে সদস্যরাষ্ট্র সমূহ একমত পোষণ করলে কর্মশালা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়।


NEWS24▐ কামরুল

মন্তব্য