নিউইয়র্কে চলছে দুই দিনের অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা 

সংগৃহীত ছবি

নিউইয়র্কে চলছে দুই দিনের অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা 

নিউইয়র্ক থেকে শাহনাজ ইয়াসমিন

দেশীয় পণ্যের বাজার সম্প্রসারণ, রেমিট্যান্স বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ আকর্ষণে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে শুরু হয়েছে দুই দিনের ৭ম অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা।  

রাজনৈতিক সম্পর্কের নানা টানাপোড়েন থাকলেও এই অনুষ্ঠান দুই দেশের অর্থনৈতিক সম্পর্কের ভিত আরও মজবুত করবে বলে আশা করা হচ্ছে।

নিউইয়র্ক হোটেল হিলটন মিডটাউন স্থানীয় চেম্বার অব কমার্স এবং বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে দুই দিনের প্রোগ্রামের প্রথম দিন অংশ নিয়েছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমানসহ বাংলাদেশ থেকে আসা বিশিষ্টজনরা।

শুক্রবার মেলায় বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, পোশাক রপ্তানির বাইরে যুক্তরাষ্ট্রে অন্যান্য পণ্য রপ্তানি বাড়ানো এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ আকৃষ্ট করতে অভিবাসী দিবসের এই অনুষ্ঠান বড় ভুমিকা রাখবে।

 

তিনি আরো বলেন, এই অনুষ্ঠানের মধ্য দিয়ে পোশাক রপ্তানীর বাইরেও যুক্তরাষ্ট্রে চামড়া,কৃষি, পাটজাত, হস্তশিল্পসহ নানা শিল্প ও সেবা স্থান পাবে।

দুই দেশের ব্যবসায়ী-উদ্যোক্তারা জানান, ভবিষ্যতেও দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট এই ধরণের প্রোগ্রাম অব্যাহত থাকবে।

জানা গেছে, এবারের মেলায় ১০০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এরমধ্যে ২৬টি প্রতিষ্ঠান বাংলাদেশের; বাকিগুলো যুক্তরাষ্ট্রে বাংলাদেশের উদ্যেক্তাদের ছাড়াও নিউইয়র্কের স্থানীয় প্রতিষ্ঠান।