ত্বকের যত্নে ডাবের পানি, কীভাবে ব্যবহার করবেন  

প্রতীকী ছবি

ত্বকের যত্নে ডাবের পানি, কীভাবে ব্যবহার করবেন  

অনলাইন ডেস্ক

ত্বকের খেয়াল রাখতে বরং ভরসা রাখতে পারেন ডাবের পানির উপর। এই পানীয়ের গুণেই ত্বকে আসবে আলাদা জেল্লা। অনেকেই নিয়মিত ডাবের পানি খান। তবে ত্বকে যদি চান ঔজ্জ্বল্য, তা হলে কিন্তু মাখতেও হবে।

ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন ডাবের পানি? চলুন জেনে নেওয়া যাক-

১) রুক্ষ ত্বকের যত্নে ডাবের পানির ভূমিকা অনবদ্য। শুষ্ক ত্বকে ব্রণর পরিমাণও বেশি হয়। ব্রণর সমস্যা রুখতে ব্যবহার করতে পারেন ডাবের পানি। সারা দিনে এক বার ডাবের পানিতে তুলো ভিজিয়ে সারা মুখে ঘষে নিন।

রোজ না করলেও অন্তত এক দিন অন্তর এক দিন করতে পারেন। উপকার পাবেন।

২) নাকের ব্ল্যাকহেডস্‌ নিয়ে অস্বস্তিতে থাকেন? ডাবের পানিতেই লুকিয়ে রয়েছে তার সমাধান। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত, এই ব্ল্যাকহেডসের সমস্যা তাঁদের বেশি করে দেখা দেয়। এই সমস্যার চটজলদি সমাধান করতেও কিন্তু ডাবের পানি ব্যবহার করতে পারেন।

৩) বর্ষায় আর্দ্রতার পরিমাণ কমে যায়। আর্দ্রতার অভাবে ত্বক তার নিজস্ব জেল্লা হারাতে শুরু করে। ত্বকের জৌলুস হারিয়ে যায়। ত্বকের সজীবতা বজায় রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন ডাবের পানির উপর। ডাবের পানি দিয়ে মুখ ধুলে সত্যিই ভাল ফল পাবেন।

৪) ডাবের জলের মধ্যে ভিটামিন সি, বি, কে, জিঙ্ক, আয়োডিনের মতো প্রয়োজনীয় উপাদান রয়েছে। এই উপাদানগুলি ত্বকের অকালবার্ধক্যে রোধ করে। রোজের রূপরুটিনে ডাবের পানি ব্যবহার করলে মুখে বয়সের ছাপ পড়ে না। ত্বকের ঔজ্জ্বল্য বাড়তে থাকে।

৫) ত্বকের রোদে পোড়া দাগছোপ দূর করতেও ডাবের পানি উপকারী। অনেক নামী সংস্থার প্রসাধনী মেখেও ত্বকের ট্যান যেতে চায় না। সে ক্ষেত্রে ডাবের পানি ব্যবহার করে দেখতে পারেন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও ডাবের পানির জুড়ি মেলা ভার।

news24bd.tv/TR    

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়