দুধের উৎপাদন বাড়ানো সম্ভব দশগুণ পর্যন্ত : বাকৃবি ভিসি

দুধের উৎপাদন বাড়ানো সম্ভব দশগুণ পর্যন্ত : বাকৃবি ভিসি

ময়মনসিংহ প্রতিনিধি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভিসি প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বলেছেন, বর্তমানে বাংলাদেশের যে পরিমাণ দুধ উৎপাদন হয় তার চাইতেও পাঁচ থেকে দশগুণ বেশি দুধ উৎপাদন করা সম্ভব। সেজন্য অভ্যন্তরীণ ভেটেরিনারি সার্ভিস চালু করাসহ কিছু উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের (বিভিএ) আয়োজনে বাকৃবির নবনিযুক্ত এই ভিসির নিজ সংবর্ধনা অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। শনিবার সন্ধ্যায় ময়মনসিংহ সিটি করপোরেশনের শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে এ সংবর্ধনা প্রদান করে বিভিএ ময়মনসিংহ বিভাগ।

এসময় তিনি আরও বলেন, ভেটেরিনারি চিকিৎসা ব্যবস্থায় মোবাইল ভেটেরিনারি ক্লিনিককে আরও গতিশীল করতে হবে। সেজন্য কমপক্ষে ১০০ উপজেলায় তিন থেকে পাঁচজনের ভেটেরিনারি সার্জনের টিম থাকতে হবে। কিন্তু দুঃখের বিষয় মোবাইল ভেটেরিনারি ক্লিনিকে এখন গাড়ি থাকলেও ভেটেরিনারি সার্জন নেই। এ অবস্থার উত্তরণ খুব প্রয়োজন।

অনুষ্ঠানে বিভিএ’র ময়মনসিংহ বিভাগের সহ-সভাপতি প্রফেসর ড. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে ও বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের সহকারী পরিচালক (অব.) ডা. প্রতিমা রাণী দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ‍্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাকৃবি ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুল আওয়াল, বিভিএ'র মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, প্রাইভেট ভেটেরিনারি এসোসিয়েশনের সভাপতি ডা. সজীব দেবনাথসহ প্রমুখ।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়