আধুনিক এলপিজি নীতিমালা তৈরির তাগিদ নসরুল হামিদের 

ফাইল ছবি

আধুনিক এলপিজি নীতিমালা তৈরির তাগিদ নসরুল হামিদের 

হুসেইন শাহাদাত

ব্যাপকভাবে ব্যবহার বাড়ায় দেশে এখন আধুনিক এলপিজি নীতিমালা তৈরি করার তাগিদ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ রোববার সকালে রাজধানীর টিসিবি ভবনে হোটেল রেস্তোরাঁয় এলপিজি সিলিন্ডারের নিরাপদ ব্যবহারে করণীয় শীর্ষক এক সেমিনারে তিনি এ তাগিদ দেন।  

তিন-চার হাত ঘুরে ভোক্তার কাছে পৌঁছায় এলপিজি। ফলে দাম নিয়ন্ত্রণ করা কঠিন হয় উল্লেখ করে কারসাজি ঠেকাতে লাইসেন্স বাতিল করা যায় কিনা তা বিবেচনার পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী জানান, ২০০৯ সালে দেশে এলপিজির চাহিদা ছিল মাত্র ৬৬ হাজার টন। যা এখন দাঁড়িয়েছে ১৪ লাখ টনে। ব্যাপকভাবে চাহিদা বাড়লেও এর ব্যবহারে সর্তকতা তেমন নজরে আসছে না। দুর্ঘটনা এড়াতে তাই একটি সময়োপযোগী নীতিমালা তৈরির তাগিদ দেন নসরুল হামিদ।

তিনি বলেন, উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে সরকারি প্রতিষ্ঠানগুলোকে আরও দক্ষতা বাড়াতে হবে। হোটেল রেস্তোরাঁসহ, বাসা বাড়ি ও গাড়িতে এলপিজি ব্যবহারের নিরাপত্তা ব্যবস্থা রাজউককে খতিয়ে দেখার আহ্বান জানান জ্বালানি প্রতিমন্ত্রী।

এ সময় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বলা হয়, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ রোধ করতে ব্যবহারকারীদের সচেতন হতে হবে। শিল্প প্রতিষ্ঠান ও সার উৎপাদনে গ্যাসের সরবরাহ নিশ্চিত করতে বাসা বাড়িতে এলপি গ্যাসের ব্যবহার বাড়ানোর পরামর্শ দেন এলপিজি সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

news24bd.tv/TR