জাতিসংঘ অধিবেশনের শেষ দিন আজ

সংগৃহীত ছবি

জাতিসংঘ অধিবেশনের শেষ দিন আজ

অনলাইন ডেস্ক

জাতিসংঘের ৭৮ তম সাধারণ অধিবেশনের শেষ দিন আজ। গত ১৬ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সাধারণ অধিবেশন শুরু হলেও মূল অধিবেশন শুরু হয় ১৮ সেপ্টেম্বর থেকে।

মহামারি করোনার পর এবারের অধিবেশন সবার জন্য উন্মুক্ত হওয়ায় সাধারণ অধিবেশনটি বেশ জনাকীর্ণ ছিল। যদিও এবারের সম্মেলনে জাতিসংঘের ৫টি প্রভাবশালী রাষ্ট্রের মধ্যে ৩টি দেশই অনুপস্থিত ছিল।

অধিবেশনে বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধান, মানবাধিকার কর্মী, উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং সংবাদমাধ্যমের প্রতিনিধিদের পদচারণায় মুখরিত ছিল নিউইয়র্কের ম্যানহাটনে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তর প্রাঙ্গণ।

জাতিসংঘের ৭৮ তম অধিবেশনে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া, চীন ও ফ্রান্স অনুপস্থিত থাকায় এবারের অধিবেশনে রাশিয়া-ইউক্রেন ইস্যুতে কোনো কথা হয়নি। একই সঙ্গে অনুপস্থিত ছিল আরেক প্রভাবশালী দেশ ভারত।

অধিবেশনে প্রথম সাত দিন হয়েছে উচ্চপর্যায়ের বক্তৃতা, বাংলাদেশসহ বিশ্বের ১৯৩টি দেশের নেতারা এতে অংশগ্রহণ করেন।

মূল অধিবেশনে ভাষণের বাইরে আরও হাজারটা বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধানদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ সেপ্টেম্বর (শুক্রবার) জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ভাষণ দেন। প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, সরকারের অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন এবং অন্যান্য বৈশ্বিক ও আঞ্চলিক বিষয় তুলে ধরেন।

এর আগে প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের সরকার প্রধান, পররাষ্ট্রমন্ত্রী, বিভিন্ন সংস্থার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ও সাইড ইভেন্টে অংশ নেন। সেখানে মিয়ানমার থেকে আসার রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনসহ বিভিন্ন ইস্যুতে কথা বলেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক