বাংলাদেশিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার কোনো প্রয়োজন নেই: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

সংগৃহীত ছবি

বাংলাদেশিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার কোনো প্রয়োজন নেই: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

অনলাইন ডেস্ক

‘বাংলাদেশের জনগণের যুক্তরাষ্ট্রে যাওয়ার কোনো প্রয়োজন নেই’ বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আকরাম খা হলে শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিনের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আয়োজিত এ আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে যাওয়া লাগবে কেন? আমাদের কোনো দরকার নেই সে দেশে যাওয়ার। আমাদের সাবেক প্রধান বিচারপতি ফয়েজ সিদ্দিকী বলেছেন, ‌‘আমি কখনও আমেরিকান ভিসা নিইনি, কখনও প্রয়োজনও নেই।

’ আর আমি বলব, বিদেশি কোনো প্রভুর কথায় রাষ্ট্র চলবে না। দেশ চলবে জনগণের কথায়। কারণ সংবিধান অনুযায়ী, দেশের মালিক জনগণ।

তিনি আরও বলেন, মার্কিন ভিসানীতির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাপের বেটির ভূমিকা রেখেছেন।

যোগ্য পিতার যোগ্য কন্যা বলেছেন, ‘তুমি (যুক্তরাষ্ট্র) স্যাংশন দিলে আমিও স্যাংশন দেব, আমার জনগণ দেবে। এরপর আর কোনো কথা থাকে?

আ ক ম মোজাম্মেল হক বলেন, আমেরিকা বাংলাদেশের স্বাধীনতাবিরোধী শক্তি ছিল। মুক্তিযুদ্ধ ঠেকানোর জন্য আমেরিকা ডিসেম্বরে বাংলাদেশের জন্য সপ্তম নৌবহর পাঠিয়েছিল। আমার মনে আছে ১৪ ডিসেম্বর জাতিসংঘে দাঁড়িয়ে আমেরিকার প্রতিনিধি বলেছিলেন ‘সিজফায়ার’। তার মানে যুদ্ধ থামিয়ে যে যার অবস্থানে থাকা। আর এটা যদি আমরা মেনে নিতাম অথবা জাতিসংঘে এটা পাস হতো তাহলে আমরা ১৬ ডিসেম্বস স্বাধীনতা পেতাম না।

এতে সভাপতিত্ব করেন শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন স্মৃতি সংসদের প্রধান পৃষ্ঠপোষক ও মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি। মূল প্রবন্ধ উপস্থাপন করে শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন স্মৃতি সংসদের সভাপতি মুক্তিযোদ্ধা মো আনোয়ার হোসেন। আর মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ অবজারভারের সম্পাদক, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, শহীদ আহসানউল্লাহ মাস্টার স্মৃতি পরিষদের সভাপতি ও ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল বাতেন, বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের সভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

news24bd.tv/A