বাংলাদেশ থেকে ১২৪ জনকে শিক্ষাবৃত্তি দেবে রাশিয়া

সংগৃহীত ছবি

বাংলাদেশ থেকে ১২৪ জনকে শিক্ষাবৃত্তি দেবে রাশিয়া

অনলাইন ডেস্ক

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে রাশিয়া সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি কোর্সে ১২৪টি বৃত্তি ঘোষণা করেছে। আজ মঙ্গলবার ( ২৬ সেপ্টেম্বর) ঢাকাস্থ রাশিয়ান হাউজে আন্তর্জাতিক সাংবাদিক সংহতি দিবস উপলক্ষে আয়োজিত বার্ষিক সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ সম্মেলনে বক্তব্য রাখেন ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দভইচেনকভ। তিনি জানান, এই বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে।

ঢাকায় নিযুক্ত রাশিয়ান হাউসের (সংস্কৃতি বিভাগ, রাশিয়ান দূতাবাস) শিক্ষা বিভাগে রবি থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত এই আবেদনের নিয়মাবলী জানা যাবে।

রাশিয়ান হাউসের পরিচালক পাভেল এ দভইচেনকভ বলেন, বন্ধুত্ব ও কৃতজ্ঞতার বার্তা নিয়ে বঙ্গবন্ধু প্রথম সোভিয়েত সফর করেছিলেন। তারপরই ১৯৭২ সালের মার্চ মাসের প্রথম সপ্তাহে অনেক বাংলাদেশি শিক্ষার্থী পূর্ণ বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার জন্য সোভিয়েত ইউনিয়নে যাত্রা শুরু করে।  

তিনি আরও জানান, এই সহযোগিতার কারণে সোভিয়েত বিশ্ববিদ্যালয়ের এসব গ্র্যাজুয়েটরা স্বাধীনতা-উত্তর সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

বর্তমানে তারা বাংলাদেশের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত এবং দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

এসময় তিনি বাংলাদেশ এবং রাশিয়ার সম্পর্ক নিয়েও কথা বলেন। এছাড়া বাংলাদেশে রাশিয়ান সংস্কৃতিকে কিভাবে আরও বিস্তার করা যায় সে সম্পর্কেও আলোচনা করেন তিনি।

রাশিয়ান সরকারের এ শিক্ষা বৃত্তির জন্য অনলাইনে এই ঠিকানায় আবেদন করা যাবে। আগামী ৩১শে অক্টোবর ২০২৩ পর্যন্ত এ আবেদন প্রক্রিয়া চলবে। তবে আবেদন করার আগে সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও  ট্রান্সক্রীপ্ট এর মূল এবং ফটোকপি অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রানালয় কর্তৃক সত্যায়িত থাকতে হবে এবং পাসপোর্ট অবশ্যই ২০২৪ সালের সেপ্টেম্বর মাস থেকে পরবর্তী ১৮ মাসের বেশি মেয়াদ থাকতে হবে।  

অনলাইনে আবেদন সম্পন্ন হলে অনলাইন আবেদনের কপিসহ সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও নম্বর পত্রের সত্যায়িত কপি, পাসপোর্টের ফটোকপি, চিকিৎসা সনদপত্র (হেপাটাইটিস এ বি সি, যক্ষ্মা এবং এইচআইভি অনুপস্থিতি রিপোর্ট), ব্যক্তিগত তথ্য প্রক্রিয়াকরণে প্রার্থীর সম্মতিপত্র ও ১ টি পাসপোর্ট সাইজের রঙিন ছবি ঢাকায় নিজুক্ত রাশিয়ান হাউসে জমা দিতে হবে।  

এছাড়া এ বৃত্তির বিষয়ে বিস্তারিত জানতে রাশিয়ান হাউস ইন ঢাকা (৪২, ভাষা সৈনিক এম এ মতিন সড়ক, সড়ক-৭, ধানমন্ডি আ/এ) তে আগামী ৯ই অক্টোবর ২০২৩ বিকাল ৪টায় ‘রাশিয়ায় উচ্চশিক্ষা’ বিষয়ক সেমিনারে অংশ নেওয়া যাবে।

এ আয়োজনে রাশিয়ান হাউজের শিক্ষা বিভাগের প্রধান বজলুল হাসান সৈয়দ ও সংস্কৃতি বিভাগের প্রধান প্রশান্ত কুমার বর্মণ সহ বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।
news24bd.tv/A