ইসরায়েলি কোনো মন্ত্রীর প্রথম সৌদি সফর

সংগৃহীত ছবি

ইসরায়েলি কোনো মন্ত্রীর প্রথম সৌদি সফর

অনলাইন ডেস্ক

জাতিসংঘের পর্যটনবিষয়ক একটি কনফারেন্সে যোগ দিতে সৌদি আরবে গেছেন ইহুদিবাদী ইসরায়েলের পর্যটনমন্ত্রী হাইম কাটস। ইসরায়েলের পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়েছে। এরমাধ্যমে হাইম কাটস প্রথম কোনো ইসরায়েলি মন্ত্রী হিসেবে আনুষ্ঠানিক কোনো সফরে সৌদি আরবে গেছেন।

গত কয়েকদিন ধরে শোনা যাচ্ছে, ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের দিকে আগাচ্ছে সৌদি।

এরমধ্যেই জানা গেলো, দুই দিনের জন্য দেশটিতে গেছেন ইসরায়েলের মন্ত্রী।

সৌদি আরবের পক্ষ থেকে হাইম কাটসের সফর নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

২০২০ সালে আব্রাহাম চুক্তির মাধ্যমে মধ্যপ্রাচ্যের মুসলিম সংখ্যাগরিষ্ঠ চারটি দেশ ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। আর এক্ষেত্রে মধ্যস্থতা করেছিল যুক্তরাষ্ট্র।

ওই চার দেশের সঙ্গে চুক্তির পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে— মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোকেও চাপ দিয়ে আসছে ওয়াশিংটন।

তবে ২০২০ সালে ইসরায়েলের সঙ্গে করা ওই চুক্তিকে ‘নিজেদের লড়াইয়ের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ হিসেবে অভিহিত করেছিল ফিলিস্তিন। তবে ফিলিস্তিন এখন নিজেদের মত পাল্টেছে।

এদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছিলেন, তারা ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ার কাছাকাছি আছেন।

ফিলিস্তিনের গুরুত্বপূর্ণ অঞ্চল জোর দখল করে সৃষ্টি হয়েছে ইসরায়েলের। ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলো ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকৃতি দেয় না। কিন্তু ধীরে ধীরে এখন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে পথে হাঁটছে এসব দেশ।

সূত্র: আল জাজিরা

news24bd.tv/A