যে কারণে ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো

ফাইল ছবি

যে কারণে ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো

অনলাইন ডেস্ক

দ্বিতীয় বিশ্বযুদ্ধে লড়া ইউক্রেনের একজন সেনার প্রশংসা করেছিলেন স্পিকার (সাবেক) অ্যান্থনি রোটা। তিনি লড়েছিলেন নাৎসিদের হয়ে। বুধবার তাই প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো। তিনি বলেছেন, তার ভুল হয়ে গেছে, এ ঘটনার জন্য তিনি খুবই বিব্রত বোধ করছেন।

হাউস অব কমন্সে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সামনেই স্পিকার এই প্রশংসা করেন। ট্রুডো জানিয়েছেন, তিনি কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে কিয়েভ ও জেনেলস্কির সঙ্গে যোগাযোগ করেছেন ও ক্ষমা চেয়েছেন। হাউস অব কমন্সের স্পিকার সাবেক নাৎসি সেনাকে ‘হিরো’ বলে সম্বোধন করেছিলেন। গত মঙ্গলবার স্পিকার অ্যান্থনি রোটা পদত্যাগ করেছেন।

তিনি বলেছেন, যা হয়েছে, তার জন্য তিনি একাই দায়ী।

রোটা যার প্রশংসা করেছিলেন, তার নাম ইয়োস্লাভ হুনকা। তার বয়স ৯৮ বছর। তিনি পোল্যান্ডে জন্মগ্রহণ করা ইউক্রেনের মানুষ।

হিটলারের এসএস বাহিনীতে তিনি ছিলেন। পরে তিনি কানাডায় চলে আসেন। এই ঘটনার পর রাশিয়া আবার জানিয়েছে, ইউক্রেন যুদ্ধের অন্যতম কারণ হলো, সেই দেশকে নাৎসিদের কবল থেকে মুক্ত করা। কিন্তু ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো তা মানতে চায় না। ট্রুডো বলেছেন, এসব কথা বলে রশিয়া কখনোই তাদের এই আগ্রাসনকে ঠিক বলে প্রমাণ করতে পারবে না।

ট্রুডো বুধবার হাউসে বলেছেন, ‘পার্লামেন্টে সকলের পক্ষ থেকে আমি ক্ষমা চাইছি। গত শুক্রবার প্রেসিডেন্ট জেলেনস্কি ও ইউক্রেনের প্রতিনিধিদলের সামনে যা হয়েছে, তার জন্য আমি ক্ষমাপ্রার্থী। ’

news24bd.tv/কেআই