রূপপুরের পথে ইউরেনিয়ামের প্রথম চালান

রূপপুরের পথে ইউরেনিয়ামের প্রথম চালান

পাবনা প্রতিনিধি

পাবনার রূপপুরের পথে পারমানবিক বিদ্যুত কেন্দ্রের ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল। আজ শুক্রবার সকালে রাজধানীর তেজগাও থেকে সড়কপথে এই ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল রওনা হয়েছে।

নির্বিঘ্নে নিউক্লিয়ার ফুয়েল পরিবহনের জন্য ঢাকা থেকে রূপপুর পর্যত ২৭০ কিলোমিটার সড়কে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এর আওতায় ঢাকা-পাবনা রুটে যমুনা সেতু হয়ে বাস চলাচল সাময়িক বন্ধ রাখা হয়েছে।

সকাল থেকে ঢাকা-রূপপুর মহাসড়কের দাশুরিয়া পয়েন্টে এসে সেখানে সেনাবাহিনীর পাশাপাশি পুলিশের পাহারা দেখা যায়। সকাল থেকে সেখানে যান চলাচল বন্ধের পাশাপাশি দোকানপাটও বন্ধ রাখা হয়।

একাধিক সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক নিরাপত্তা প্রোটোকল বজায় রেখে এই ফুয়েল পরিবহন করা হচ্ছে।

এদিকে সড়কপথে  যানজট তৈরির আশঙ্কায় শুক্রবার ভোর পাঁচটা থেকে যমুনা সেতু হয়ে পাবনা-ঢাকা পথে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম জানিয়েছেন, ইউরিনিয়াম প্রকল্প পৌঁছে গেলেই বাস চলাচল শুরু হবে। তবে বিকল্প হিসেবে পাবনার কাজিরহাট ফেরিঘাট থেকে আরিচা হয়ে ঢাকায় চলাচল করছে।

এদিকে বাস চলাচল বন্ধের সিদ্ধান্তে পাবনা থেকে ঢাকা গামী প্রতিটি গাড়ির টিকিট বিক্রি বন্ধ রয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত মালিকপক্ষ বাস চলাচল বন্ধ রাখবে বলে জানিয়েছেন।

সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে,  বৃহস্পতিবার দুপুরে একটি বিশেষ উড়োজাহাজে রাশিয়া থেকে ইউরেনিয়াম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার বিকেলে রাশিয়া থেকে ঢাকায় এসে পৌঁছে ইউরেনিয়ামের প্রথম এই চালান। আজ শুক্রবার রূপপুর ইউরেনিয়াম এসে পৌঁছালেও রূপপুর প্রকল্পের কর্তৃপক্ষের কাছে আগামী পাঁচ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করা হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করছেন।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক