লংগদুতে ৫৬ দোকান পুড়ে ছাই, ২ কোটি টাকার ক্ষতি

লংগদুতে ৫৬ দোকান পুড়ে ছাই, ২ কোটি টাকার ক্ষতি

লংগদুতে ৫৬ দোকান পুড়ে ছাই, ২ কোটি টাকার ক্ষতি

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটি জেলার লংগদু করল্যাছড়ি বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫৬টি দোকান ও বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। সোমবার দিবাগত রাত ৩ টার দিকে এ ঘটনা ঘটে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস। এতে প্রায় দুই থেকে আড়াই কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্থদের।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে লংগদু উপজেলার করল্যাছড়ি বাজারে আল-আমিনের কম্পিউটারের দোকান থেকে হঠাৎ আগুনের সূত্রপাত হয়। পরে আগুন আশপাশের দোকানে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুঠে আসে লংগদু জোনের সেনা সদস্যরা। পরে স্থানীয়দের সহায়তায় সেনাবাহিনী ও পুলিশ আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।

পরে খাগড়াছড়ি থেকে ফায়ার সার্ভিসের একটি বিশেষ দল এসে আগুন নিয়ন্ত্রণ আনে। কিন্তু তার আগেই আগুনে পুড়ে গেছে বাজারের এক-তৃতীয়াংশ দোকান।  

ক্ষতিগ্রস্ত দোকান মালিক ইউসুফ মাস্টার, আব্দুল সত্তার, সাইফুল উদ্দীন, সুমন হোসেন, মাঈন উদ্দীন বলেন, মধ্যরাতের আগুনের কারণে দোকানের কিছুই রক্ষা করা সম্ভব হয়নি। সব মালামাল পুড়ে গেছে। এছাড়া দোকানের সাথে ঘরগুলো একইভাবে পুড়ে ছাই হয়ে গেছে। বাচ্চাদের বই-খাতা পর্যন্ত রক্ষা করা যায়নি। দুর্গম অঞ্চলে এ ক্ষতি কাটিয়ে উঠা কোনভাবে সম্ভব না। এ ঘটনায় প্রায় আড়াই কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন লংগদু জোন কমান্ডার লে. কর্ণেল মোহাম্মদ আব্দুল আলীম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাদ্দেক মেহেদী ইমাম, লংগদু উপজেলা চেয়ারম্যান তোফাজ্জল।

লে. কর্ণেল মোহাম্মদ আব্দুল আলীম চৌধুরী জানান, ক্ষতিগ্রস্তদের লংগদু জোনের পক্ষ থেকে খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ক্ষয়-ক্ষতির একটি তালিকা তৈরি করে রাঙামাটি জেল প্রশাসক বরাবর পাঠিয়েছেন। আমরা চেষ্টা করছি যেসব শিক্ষাথীদের বই-খাতা পুড়ে গেছে তাদের জন্য নতুন ব্যবস্থা করার।

সম্পর্কিত খবর