সুন্দরবনে বাঘের পেটে জেলের পুরো দেহ, অবশিষ্ট মাথা ও রক্তাক্ত প্যান্ট

সুন্দরবনে বাঘের পেটে জেলের পুরো দেহ, অবশিষ্ট মাথা ও রক্তাক্ত প্যান্ট

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের গহীন অরণ্যের খালে মাছ ধরতে গিয়ে বাঘের আক্রমণে নিহত হয়েছে শিপার হাওলাদার (২২) নামে এক জেলে। বাঘে জেলে শিপার এর পুরো দেহই খেয়ে ফেলেছে।

রোববার সকাল আটটার দিকে তল্লাশি করে সুন্দরবনের ধানসাগর স্টেশনের তুলাতালা এলাকার গহীন অরণ্য থেকে নিখোঁজ এর ৫ দিন পর ওই জেলের শুধু মাথা ও পরনের রক্তাক্ত প্যান্ট উদ্ধার করে স্বজনেরা।

গত বুধবার সকালে কোনো বৈধ অনুমতিপত্র ছাড়াই চোরাইপথে সুন্দরবনের মাছ ধরতে গিয়ে নিখোঁজ হন জেলে শিপার।

নিহত জেলে শিপার হাওলাদার বাগেরহাটের শরণখোলা উপজেলার রাজাপুর গ্রামের ফারুক হাওলাদারের ছেলে।

শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের ইউপি সদস্য কামাল হোসেন তালুকদার জানান, গত বুধবার সকালে শিপার হাওলাদার বন বিভাগের কোনো অনুমতি ছাড়াই অবৈধভাবে একাই সুন্দরবনের খালে ঝাঁকি জাল দিয়ে মাছ ধরতে যায়।

দিনের মধ্যেই তার বাড়ি ফিরে আসার কথা ছিলো। তবে সারাদিন সে ফিরে না আসায় উৎকণ্ঠায় পড়েন পরিবারের সদস্যরা।

প্রথমে তারা নিজেরা সুন্দরবনের তল্লাশি শুরু করেন। কোনো সন্ধান না পেয়ে বন বিভাগের অনুমতি নিয়ে সর্বশেষ রোববার ভোরে পরিবারের লোকজনসহ অর্ধশতাধিক গ্রামবাসী লাঠি সোটা নিয়ে সুন্দরবনের তল্লাশি শুরু করে।

সকাল আটটার দিকে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের তুলাতালা এলাকার গহীন অরণ্য থেকে নিখোঁজ এর ৫ দিন পর ওই জেলে শুধু মাথা ও রক্তাক্ত প্যান্ট উদ্ধার করে তারা।

এসময় ঘটনাস্থল ও আশপাশে বাঘের পায়ের অসংখ্য ছাপ দেখতে পান উদ্ধারকারীরা। জেলে শিপার এর মাথাটি বাড়িতে নিয়ে আসার পর কান্নায় ভেঙে পড়েন সজনসহ পরিবারের সদস্যরা। মাথাটি বিকেলেই বাড়িতে দাফন করা হয়েছে।

এ ঘটনা শোনার পর সুন্দরবন সন্নিহিত লোকালয়ের বনজীবীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা (এসও) মো. রবিউল ইসলাম জানান, ধ্বংসাপুর স্টেশন এর তুলাতালা এলাকার গহীন অরণ্য থেকে নিখোঁজের ৫ দিন পর রোববার সকালে জেলে শিপার হাওলাদারের শুধু মাথা ও রক্তাক্ত পরনের প্যান্ট উদ্ধার করা হয়েছে। বাঘের আক্রমণে জেলে শিপারের মৃত্যু হয়েছে। জেলে শিপার কোনো পাশ পারমিট ছাড়াই অবৈধভাবে সুন্দরবনের মাছ ধরতে গিয়েছিল। এ ঘটনার পর সুন্দরবন সংলগ্ন লোকালে সতর্কতা জারি করা হয়েছে। স্থানীয় লোকজন বা কোনো জেলে যাতে অবৈধভাবে সুন্দরবনের প্রবেশ করতে না পারে সেজন্য বন বিভাগ থেকে নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

news24bd.tv/FA