মাদারীপুর সদর উপজেলা বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

মাদারীপুর সদর উপজেলা বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছে। মাদারীপুর সদর উপজেলায় দীর্ঘদিন থেকেই বাল্য বিয়ে শূন্যের কোঠায়। তাই সদর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর মাদারীপুর এর যৌথ আয়োজনে রোববার থেকে মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়।

টেকসই উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীর ক্ষমতায়নের জন্যই মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত উপজেলা ঘোষণা করা হয়।

শনিবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন স্থানীয় সংসদ সদস্য শাজাহান খান। সভায় উপজেলার ঈমাম, কাজী, জনপ্রতিনিধি, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দসহ অন্যান্য অংশীজন উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন।

সভায় মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাইনউদ্দিন বলেন, সকলে একমত পোষণ করেন যে দু'একটি ব্যতিক্রমী ঘটনা ছাড়া মাদারীপুর সদর উপজেলায় বাল্যবিয়ের হার বর্তমানে প্রায় শূন্য। তাই মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা যায়।

এ ধারা অব্যাহত রাখতে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর অত্যন্ত আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত মোট ৭৩টি বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে। একইসাথে মোবাইল কোর্টের মাধ্যমে ৩০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দেয়া হয়েছে। সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে উপজেলার বিভিন্ন এলাকায় শতাধিক উঠান বৈঠক ও সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে। এই কার্যক্রমে উপজেলা প্রশাসনকে মহিলা বিষয়ক অধিদপ্তর, থানা পুলিশ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্য, গ্রাম পুলিশের সদস্যগণ এবং সচেতন নাগরিকবৃন্দ সর্বাত্মকভাবে সহযোগিতা করেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক