বেশি দামে ডলার বিক্রি, ১০ ব্যাংককে জরিমানা

বেশি দামে ডলার বিক্রি, ১০ ব্যাংককে জরিমানা

অনলাইন ডেস্ক

নির্ধারিত মূল্যের চেয়ে আমদানিকারকদের কাছে বেশি দামে ডলার বিক্রির দায়ে ১০ ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানদের জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, ওই ১০ ব্যাংককের ট্রেজারি বিভাগের প্রধানের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ডলার বেচাকেনায় কারসাজির সঙ্গে জড়িত ১০ ব্যাংকের মধ্যে প্রচলিত ধারার সাতটি ও ইসলামি ধারার তিনটি ব্যাংক রয়েছে।

ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী, এই অপরাধে কমপক্ষে ২০ হাজার টাকা এবং সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানা আরোপ করা যেতে পারে।

যদি আইনের একই ধারার লঙ্ঘন অব্যাহত থাকে, তাহলে প্রথম দিনের পর প্রতিদিনের জন্য অতিরিক্ত এক হাজার টাকা জরিমানা আরোপ করা যায়।

বেশি দামে ডলার বিক্রি করার অভিযোগে বেসরকারি খাতের ১০ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের টিম তদন্তে নামে। অভিযোগ প্রমাণিত হওয়ায় এসব ব্যাংকের ট্রেজারি প্রধানদের জরিমানা করার প্রক্রিয়া শুরু করে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরে মার্চের পর থেকে দেশে ডলার সংকট তৈরি হয়।

এ সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু তাতে সংকট আরও তীব্র হয়। শুরু হয় বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে সমালোচনা।

শেষে গত বছরের সেপ্টেম্বরে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) ওপর দায়িত্ব দিয়ে বাংলাদেশ ব্যাংক সরে দাঁড়ায়। এরপর দুই সংগঠনের নেতারা বিভিন্ন লেনদেনে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ শুরু করেন। তবে কিছু ব্যাংক ডলারের নির্ধারিত দামের চেয়ে ৫ থেকে ৬ টাকা বেশি দরে কেনাবেচা করছে বলে অভিযোগ ওঠে।

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়