ছেলেদের ভালো শুরুর দিনে হতাশ করেছে মেয়েরা 

সংগৃহীত ছবি

এশিয়ান গেমস কাবাডি 

ছেলেদের ভালো শুরুর দিনে হতাশ করেছে মেয়েরা 

অনলাইন ডেস্ক

চলতি এশিয়ান গেমসেও জাতীয় খেলা কাবাডিতে পদক শূন্য থাকা প্রায় নিশ্চিত নারী দলের। তিন দলের গ্রুপে পড়ায় পদক নিশ্চিত হতে পারতো একটা ম্যাচ জিতলেই, কিন্তু নেপালের বিপক্ষে সেই ম্যাচে আজ সোমবার হেরে গেছে বাংলাদেশ নারী কাবাডি দল। হারের ব্যবধান ৩৭-২৪! 

হাংজু এশিয়ান গেমসে নারী কাবাডিতে বাংলাদেশ পড়েছে ইরান ও নেপালের সঙ্গে ‘বি’ গ্রুপে।  ‘এ’ গ্রুপে বাকি চার দল ভারত, চীনা তাইপে, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া।

প্রতি গ্রুপের দুটি করে দল সেমিফাইনালে যাবে। গেমস কাবাডির নিয়ম অনুযায়ী সেমিফাইনালে উঠলেই ব্রোঞ্জ পদক নিশ্চিত। বাংলাদেশ সহজ গ্রুপে পড়ায় খুব ভালো সুযোগ ছিল সেমিতে ওঠার।

কিন্তু আজ গেমসে কাবাডির প্রথম দিনেই হেরে যাওয়ায় বাংলাদেশের সেমিফাইনালে ওঠা প্রায় অসম্ভব।

 গ্রুপের আরেক দল ইরানকে এতটাই শক্তিশালী যে গত এশিয়াডে নারী কাবাডিতে স্বর্ণ জেতা এই দলকে এবার গ্রুপ সেরা ধরে নিচ্ছে সবাই।  যেখানে বাংলাদেশ নেপালের সঙ্গেই পেরে ওঠেনি, সেখানে এই ইরানের সঙ্গে পেরে ওঠার বাস্তব সম্ভাবনা তেমন নেই বললেই চলে।

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি এশিয়ান গেমসে একসময় নিয়মিত পদক দিয়েছে। নারী দল ব্রোঞ্জ পদক দিয়েছে ২০১০ ও ২০১৪ সালে। প্রথমবার তৃতীয় হয়ে, পরেরবার চতুর্থ। ২০১৮ জাকার্তা এশিয়াডে পারেননি মেয়েরা। এবার পদক জয়ের ভালো সম্ভাবনা ছিল। তবে ভারতে ৪৫ দিন টানা প্রশিক্ষণ, ভারতীয় কোচ এনেও শেষ পর্যন্ত ফল শূন্য।

তবে মেয়েদের স্বপ্ন ভঙ্গের দিনে বাংলাদেশ পুরুষ কাবাডি দল ভালো শুরু করেছে। প্রথম ম্যাচে তুহিন তরফদাররা জাপানকে উড়িয়ে দিয়েছেন ৫২-১৭ পয়েন্টে। পুরুষ বিভাগেও বাংলাদেশ এবার তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে। জাপান ছাড়া গ্রুপে আছে ভারত, চীনা তাইপে ও থাইল্যান্ড।

২০০৬ সালের পর এশিয়ার সর্বোচ্চ মঞ্চে বাংলাদেশ পুরুষ দল জেতেনি কোনো পদক। এবার আছে সেই সম্ভাবনা।  

news24bd.tv/SHS