স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইট চালু

সংগৃহীত ছবি

স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইট চালু

অনলাইন ডেস্ক

সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম সহজতর করেছে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ(এসবি)। অটোমেশনের মাধ্যমে কৌশলগত ইন্টেলিজেন্স ম্যানেজমেন্ট, অভিবাসন সেবা, আন্তর্জাতিক আগমন-বহির্গমন নিয়ন্ত্রণ, পাসপোর্ট ভেরিফিকেশন ও নিরাপত্তা ছাড়পত্র প্রদান করছে স্পেশাল ব্রাঞ্চ। এছাড়া সেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে তৈরি করা হয়েছে স্পেশাল ব্রাঞ্চ ওয়েবসাইট।

সোমবার (২ অক্টোবর) সকালে মাল্টিপারপাস হলে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইটের উদ্বোধন করেন।

একইসঙ্গে স্ট্র্যাটেজিক প্ল্যান ও পরিদর্শন নির্দেশিকার মোড়ক উন্মোচন করেন।  

স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। এছাড়া পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্পেশাল ব্রাঞ্চ ও পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, বাংলাদেশ পুলিশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ স্পেশাল ব্রাঞ্চ।

এর সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। ১৮৮৭ সালের ২৩ ডিসেম্বর তৎকালীন ভারতীয় উপমহাদেশে সেন্ট্রাল স্পেশাল ব্রাঞ্চ নামে এটি প্রতিষ্ঠিত হয়। ইতিহাস পরিক্রমার সঙ্গে সঙ্গে বিভিন্ন নাম পরিবর্তনের মাধ্যমে ১৯৬২ সালে পুনরায় এই বিভাগের নামকরণ স্পেশাল ব্রাঞ্চ করা হয়।

প্রতিষ্ঠার পর থেকে স্পেশাল ব্রাঞ্চ অভ্যন্তরীণ স্থিতিশীলতা এবং জাতীয় নিরাপত্তার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইটটি ৪টি থিমের উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে।  

news24bd.tv/A