নবীজির (সা.) নবুয়তের মোহর দেখতে কেমন ছিল

প্রতীকী ছবি

নবীজির (সা.) নবুয়তের মোহর দেখতে কেমন ছিল

 আবরার নাঈম

‘মোহর-এ নবুয়ত’ হলো, প্রিয় নবী (সা.)-এর দুই কাঁধের মাঝামাঝি স্থানে অবস্থিত ছিল একটি গোশতের টুকরা। যাকে বলা হয় ‘মোহর-এ নবুয়ত’। এটি ছিল মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়তের নিদর্শন। যার বিবরণ আগের আসমানি কিতাবগুলোতে বিদ্যমান ছিল।

মোহর-এ নবুয়ত একাধিক সাহাবি দেখার সৌভাগ্য অর্জন করেছেন। এ ক্ষেত্রে প্রত্যেকের বর্ণনাও ভিন্ন ভিন্ন। তবে বর্ণনা ভিন্ন হলেও পারস্পরিক কোনো বিরোধ নেই। কারণ মূল জিনিস একটাই আর তা হলো একটি স্ফীত গোশতের টুকরা।

তবে সবাই তাঁর দেখা ও উপলব্ধি অনুযায়ী বর্ণনা করেছেন এবং পরবর্তী সময়ে লোকদের বুঝাতে গিয়ে কোনো উপমা পেশ করেছেন। কোনো সাহাবির বর্ণনা হলো, এটি দেখতে কবুতরের ডিমের মতো। আবার কোনো বর্ণনায় পাওয়া যায় গোশতের টুকরার মতো। কোনো বর্ণনায় পাওয়া যায় একগুচ্ছ কেশের মতো।
পর্যায়ক্রমে সেগুলো উল্লেখ করা হলো—

১. পাখির ডিমের মতো : সায়িব ইবনে ইয়াজিদ (রা.) বলেন, একদা আমার খালা আমাকে নিয়ে রাসুলুল্লাহ (সা.)-এর কাছে গেলেন। এরপর তিনি জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসুল! আমার ভাগ্নে অসুস্থ। তখন রাসুলুল্লাহ (সা.) আমার মাথায় হাত বুলালেন এবং আমার কল্যাণের জন্য দোয়া করলেন। তারপর তিনি অজু করলেন। আমি তাঁর অজুর অবশিষ্ট পানি পান করলাম এবং তাঁর পেছনে গিয়ে দাঁড়ালাম।

সহসা তার দুই কাঁধের মধ্যস্থ মোহর-এ নবুয়তের প্রতি আমার দৃষ্টি পড়ে, যা দেখতে পাখির (কবুতরের) ডিমের মতো। (শামায়েলে তিরমিজি, ১২)

২. পর্দার ঘুণ্টির মতো : সায়িব ইবন ইয়াজিদ (রা.) বলেন, আমার খালা আমাকে নিয়ে নবী (সা.)-এর কাছে উপস্থিত হয়ে বলেন, ‘হে আল্লাহর রাসুল! আমার ভাগিনা অসুস্থ। আল্লাহর রাসুল (সা.) আমার মাথায় হাত বুলালেন এবং বরকতের দোয়া করলেন। অতঃপর অজু করলেন। আমি তাঁর অজুর (অবশিষ্ট) পানি পান করলাম। তারপর তাঁর পেছনে দাঁড়ালাম। তখন আমি তাঁর উভয় কাঁধের মধ্যস্থলে নবুয়তের মোহর দেখতে পেলাম। তা ছিল পর্দার ঘুণ্টির মতো। (সহিহ বুখারি, হাদিস : ১৯০, ৩৫৪১)

৩. লাল গোশতপিণ্ডের মতো : জাবির ইবনে সামুরা (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-এর দুই কাঁধের মধ্যবর্তী স্থানে মোহর-এ নবুয়ত দেখেছি। আর তা যেন ছিল ডিমের মতো লাল গোশতপিণ্ড। (শামায়েলে তিরমিজি, ১৩)

৪. একগুচ্ছ কেশের মতো : আবু জায়েদ আমর বিন আখতাব আনসারি (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) আমাকে বলেন, হে আবু জায়েদ! আমার কাছে এসো এবং আমার পৃষ্ঠদেশে হাত বুলাও। তখন আমি তাঁর পিঠে হাত বুলাতে থাকলাম। এক পর্যায়ে আমার আঙুলগুলো মোহর-এ নবুয়তের ওপর লেগে গেল। বর্ণনাকারী আমর বিন আখতাব (রা.)-কে বললেন, খাতাম (মোহর-এ নবুয়ত) কী জিনিস? তিনি বলেন, এক গুচ্ছ কেশ। (শামায়েলে তিরমিজি, ১৫)

৫. স্ফীত গোশতের টুকরা : আবু নজর আওয়াকি (রহ.) বলেন, আমি আবু সাঈদ খুদরি (রা.)-কে রাসুলুল্লাহ (সা.)-এর মোহর-এ নবুয়ত সম্পর্কে জিজ্ঞেস করলাম। তখন তিনি বলেন, তা ছিল তাঁর পৃষ্ঠদেশের ওপর এক টুকরা বাড়তি গোশত। (শামায়েলে তিরমিজি, ১৭)