মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধুর আদর্শ মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে: প্রণয় ভার্মা

মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধুর আদর্শ মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে: প্রণয় ভার্মা

নোয়াখালী প্রতিনিধি

ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা বলেছেন, মহাত্মা গান্ধীর আদর্শ, নীতি ও দর্শন বর্তমান বিশ্বের জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে সহায়ক ভূমিকা পালন করবে। বৈশ্বিক সন্ত্রাসবাদ বন্ধে মহাত্মা গান্ধীর শান্তি ও সম্প্রীতিকে ছড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও মহাত্মা গান্ধী উভয়ে অসাম্প্রদায়িক নেতা। তাদের মতাদর্শ বিশ্বের মানুষের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

সোমবার দুপুরে নোয়াখালীর সোনাইমুড়ীস্থ গান্ধী আশ্রম ট্রাস্ট ক্যাম্পাসে আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক যুব পিস ক্যাম্পের শেষ দিন ও মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্ম জয়ন্তী অনুষ্ঠানে হাই-কমিশনার এসব কথা বলেন।

গান্ধী আশ্রম ট্রাস্টের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাসের সভাপতিত্বে ও গান্ধী আশ্রম ট্রাস্টের নির্বাহী প্রধান রাহা নবকুমারের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, নোয়াখালী-১ আসনের সাংসদ এইচ এম ইব্রাহিম, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক মুক্তিযোদ্ধা হারুন হাবিব, নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানসহ আরও অনেকে।

অনুষ্ঠান শুরুর আগে গান্ধীর মুরালের সামনে প্রভাত প্রার্থনা ও মুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। শেষে গান্ধী আশ্রম প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী এবং মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্ম জয়ন্তী উপলক্ষে গত ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী আন্তর্জাতিক যুব পিস ক্যাম্পের সমাপনীও ঘোষণা করা হয়।

ক্যাম্পে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, কেনিয়া, সুইডেন, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশের দেড় শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়