সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ১৪ মিনিট আগে

দুবাইতে ভারতীয় বিনিয়োগের তদন্ত শুরু

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

দুবাইতে ভারতীয় বিনিয়োগের তদন্ত শুরু

দুবাইতে একের পর এক বিলাসবহুল বাড়ি কিনছেন ভারতীয়রা। ২০১৭ সাল পর্যন্ত ৫ বছরে ৭৫০০ জন ভারতীয় দুবাইতে বিলাসবহুল বাড়ি ক্রয় করেছেন। এর মূল্য প্রায় ৮৩.৬৫ বিলিয়ন দিরহাম। চলতি বছরের তিন মাসেই ১৩৬৭ ভারতীয় দুবাইতে বিলাসবহুল বাড়ি কিনেছেন। এ তথ্য প্রকাশ করেছে দুবাই প্রশাসন। বিষয়টি নিয়ে উদ্বিঘ্ন ভারতের ট্যাক্স ডিপার্টমেন্ট। ভিনদেশে এই বিপুল অংকের অর্থ বিনিয়োগ করে বাড়ি কেনার সঙ্গে কর ফাঁকির কোন বিষয় যুক্ত আছে কিনা তা খতিয়ে দেখতে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে প্রতিষ্ঠানটি।

দুবাইতে ভারতীয়তের বাড়ি-ব্যবসা ইত্যাদি ক্রয়ে কোন বাধা নেই। দুবাইয়ের নামকরা ব্যবসায়ীদের একটা বড় অংশই ভারতীয়। তবে দুবাইতে বাড়ি ক্রয়ে এই বিপুল অংকের অর্থ বিনিয়োগের কথা ভারতীয়রা ট্যাক্স রিটার্নে উল্লেখ করেছেন কিনা তা নিয়ে প্রশ্নের উদ্রেক ঘটেছে। আর তাই ভারতের ট্যাক্স ডিপার্টমেন্ট এ নিয়ে তদন্তে নেমেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর এসেছে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, এ বছরের মার্চ পর্যন্ত ৩ মাসেই দুবাইতে ১৫৫০টি বিলাসবহুল বাড়ি ক্রয় করেছেন ১৩৬৭ জন ভারতীয়। এসব বাড়ির মূল্য হিসেবে পরিশোধ করা হয়েছে ৩ বিলিয়ন দিরহাম। দুবাই ল্যান্ড ডেভেলপমেন্ট কর্তৃপক্ষীয় সূত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে। উপরোক্ত তথ্য অনুযায়ী বেশ কিছু বাংলাদেশিও গত দেড় দশকে দুবাইতে দামি অট্টালিকা এবং ব্যবসা ক্রয় করেছেন। এসব বাংলাদেশির অধিকাংশই রাজনীতির পথ মাড়িয়ে ব্যবসায়ী হয়েছেন বলে জানা গেছে।

(নিউজ টোয়েন্টিফোর/এনআরবি/তৌহিদ)

মন্তব্য