সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে মারুবিনি-ইজিসিবির মধ্যে চুক্তি স্বাক্ষর 

সংগৃহীত ছবি

সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে মারুবিনি-ইজিসিবির মধ্যে চুক্তি স্বাক্ষর 

অনলাইন ডেস্ক

ফেনীর সোনাগাজী উপজেলায় সরকারী মালিকানাধীন ‘ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (ইজিসিবি)’ এবং জাপানের মারুবিনির মধ্যে জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের ‘জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট’ স্বাক্ষর হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আলম, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান।

বক্তারা বলেন, ইজিসিবি বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বৃহৎ সৌর ও বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্যে ৭৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রটি হতে এই বছর নভেম্বরে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

ইজিসিবি এর আগে ফেনীর সোনাগাজীতে একটি সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। কেন্দ্রটির নির্মাণকাজ শেষ পর্যায়ে রয়েছে। ইজিসিবি সূত্র বলছে, চলতি মাসে বা নভেম্বরে কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদনে আসতে পারে। কেন্দ্রটি প্রথমে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করলেও এখন সেটি ১০০ মেগাওয়াটে উন্নীত করা হচ্ছে।

এই রকম আরও টপিক