সবজির দাম বাড়ল ১৫ থেকে ২০ টাকা 

সবজির দাম বাড়ল ১৫ থেকে ২০ টাকা 

নিজস্ব প্রতিবেদক

টানা বৃষ্টির প্রভাবে রাজধানীর বাজারে অধিকাংশ সবজির দাম ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। দুই-একদিনের ব্যবধানে কাচা মরিচের দাম ছুঁয়েছে দুইশো টাকায়। সরকারিভাবে দাম নির্ধারণ করে দেওয়ার পরেও এখনো কমেনি আলু, পেঁয়াজ ও ডিমের দাম। নতুন করে দাম বৃদ্ধির তালিকায় যুক্ত হয়েছে মুরগির মাংস।

 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এই বাজারে প্রতিদিনেই কোন না কোন পণ্যের দাম বেড়েই চলেছে। ফলে সাধারণ মানুষ বাজারে এসে খরচের হিসাব মিলাতে হিমশিম খাচ্ছে।  

টানা বৃষ্টিতে যার প্রভাব পড়েছে সবজির বাজারেও।  বেগুন দাম ৮০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৩০ টাকায়।

একইভাবে দাম বেড়েছে ঢেড়শ, পটল, লাউসহ অন্যান্য সবজি। মরচির ঝাঁজতো রীতিমতো ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছে।  

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পেঁয়াজ, আলু ও ডিমের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে ২০ দিনেরও বেশি হয়ে গেছে। কিন্তু বেঁধে দেওয়া দাম কেউেই মানছে না। বেড়েছে মুশরি ও ছোলার ডালের দামও।

নতুন করে দাম বৃদ্ধিতে তালিকায় চুক্ত হয়েছে মুরগীর দাম। সপ্তাহব্যবধানে ব্রায়লার ও কক মুরগীর দাম ২০ থেকে ৩০ টাকা করে বেড়েছে।

পাঙ্গাশ, তেলাপিয়াসহ মাছের দামও বেড়েছে। অপরিবর্তিত রয়েছে গরু ও ছাগলের মাংসের দাম।  

ব্যবসায়ীরা বলছেন, টানা কয়েক দিনের বৃষ্টিতে কৃষক ক্ষেত থেকে সবজি তুলতে পারছেন না। কিছু সবজি নষ্ট হয়েছে। দাম কমেনি আলু পেঁয়াজ ডিমের। সরকারি দাম নির্ধারণ করা হলেও বাজারে তার এখনো প্রভাব। মুশরি ও ছোলার ডালের দামও কেজিতে ৫ টাকা করে বেড়েছে। ব্রায়লার ও কক মুরগির দাম কেজি ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। মাছের দামও ঊর্ধ্বমুখী রয়েছে।

বিক্রেতারা বলছেন, গত কয়েকদিন বৃষ্টির কারণে ঢাকার বাজারগুলোতে পণ্যের সরবরাহ কম। তাতে সবজি ও মাছের দাম বেড়েছে। এছাড়া কাঁচা মরিচের বাজারেও অস্থিরতা কাটেনি। অন্যসব সবজির মত আলুর দামও বাড়তি। পেঁয়াজের সংকট দিন দিন তীব্র হচ্ছে। এ পণ্যটির দামও সামান্য বেড়েছে। পাশাপাশি সপ্তাহের ব্যবধানে মাছের দামও ঊর্ধ্বমুখী।

বৃষ্টির কারণে সরবরাহ সংকটের কথা জানিয়ে রামপুরা বাজারের কাঁচামাল ব্যবসায়ী ইউনুস হোসেন জাগো নিউজকে বলেন, কাল (বৃহস্পতিবার) প্রায় সারারাত থেমে থেমে বৃষ্টি, ভোরেও ছিল। এতে রাজধানীর সর্ববৃহৎ পাইকারি পণ্যের বাজার কারওয়ান বাজারের সবজির আড়তগুলোতে সরবরাহ সংকট তৈরি হয়েছে। অনেক আড়তে ভোর পর্যন্ত সবজির চালান আসেনি। এ কারণে সবজির দাম বাড়তি।

বাজার ঘুরে দেখা গেছে, এদি প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৪২ থেকে ৪৫ টাকা। খোলা বাজারে দেশি পেঁয়াজের দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়ে আবারও ৯০ টাকায় উঠেছে। যা গত সপ্তাহে ৮০ টাকায় নেমেছিল। পাশাপাশি আমদানিকৃত পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা বেড়ে ৭০-৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

এই রকম আরও টপিক